বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
175 জন দেখেছেন
"বিজ্ঞান ও প্রকৌশল" বিভাগে করেছেন (770 পয়েন্ট)
পূনঃরায় খোলা করেছেন
বিজ্ঞানের ভাষায় উত্তর দেয়ার চেষ্টা করবেন।

2 উত্তর

+1 টি পছন্দ
করেছেন (1,324 পয়েন্ট)
শীতের সময় বাতাস খুব ঠাণ্ডা থাকে। এসময় বাতাসে লক্ষ লক্ষ পানির কণা ভেসে বেড়ায়। বাতাসের তুলনায় আমাদের শরীরের তাপ তখন বেশি থাকে। কথা বলার সময় তাই মুখ দিয়ে গরম বাতাস বের হয়। মুখ দিয়ে বের হওয়া ঐ বাতাস বাইরের ঠাণ্ডা পানিকণার সাথে মিশে ঘন পানিকণায় পরিণত হয়। এই ঘন পানিকণাগুলোকে তখন ধোঁয়ার মতো দেখায়।
করেছেন (770 পয়েন্ট)
AC রুমে তো তাপমাত্রা কম থাকে, তাহলে মুখ থেকে ধুয়া বের হয়না কেন?
0 টি পছন্দ
করেছেন (437 পয়েন্ট)
মুলত তাপমাত্রার কারনে এমনটি ঘটে। শীতকালে অামার দেখি অামাদের মুখ থেকে বা নলকূপ থেকে পানি বার করলে পানি থেকে ধোয়া বার হয়। অনেকে মনে করে যে এরক শুধু মাত্র শীত কালে হয়।কিন্তু প্রকৃত পক্ষথেকে এটি শিত এ গ্রীষ্ম কাল উভয় সময়ে হয়। এর কারন হলো শীত কালে চারিদিকের তাপমাত্রায় কিছুটা কম থাকে কিন্তু অামাদের শরীরের তাপ বেশী থেকে। তাই যখন মুখ দিয়ে বাতাস বার করি তা ধোয়ার মতো মনে হয়। কিন্তু গ্রীষ্ম কালে উল্টা ঘটে । সেই সময় শরীরের তাপের থেকে বাইরের তাপ বেশী থাকে।তাই হা করে বাতাস ছাড়লে ধোয়ার মতো দেখায় না। মুলত এটাই কারন।
করেছেন (1,837 পয়েন্ট)
উত্তর অস্পষ্ট।
করেছেন (770 পয়েন্ট)
তাহলে AC রুমে থাকলে মুথ থেকে ধুয়া বের হয়না কেন?
করেছেন (437 পয়েন্ট)
@ khan,,, শীত কালে কিন্তু Ac রুমে গরম থাকে,সেখানকার তাপমাত্রায় বেশী থাকে তাই ধোয়া বোঝা যায় না।অার বাতায় খুব শুষ্ক থাকে AC রুমে।
করেছেন (1,837 পয়েন্ট)
আমি যে উত্তরটি দিতাম সেটা নিয়ে আমার সন্দেহ আছে।তাই দিতে পারছি না।কিন্তু আপনার উত্তরের সাথে উপরের উত্তরের তুলনা করলে ভুলটি বুঝতে পারবেন।
করেছেন (770 পয়েন্ট)
আমি এখানে গরমকালের কথা বলেছি।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
1 উত্তর
20 ডিসেম্বর 2018 "তথ্য-প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন Md Rahim Khan (770 পয়েন্ট)

332,509 টি প্রশ্ন

423,354 টি উত্তর

131,542 টি মন্তব্য

181,385 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...