25 জন দেখেছেন
"ধর্ম ও আধ্যাত্মিক বিশ্বাস" বিভাগে করেছেন (0 পয়েন্ট)

2 উত্তর

3 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (4,426 পয়েন্ট)
পূনঃপ্রদর্শিত করেছেন

নিহত  “মিথ্যা বা ভন্ড" নবীর তালিকা: 
ইসলামে সব নবীকে “নবী” বলে স্বিকার করা হয়না, কাউকে কাউকে মিথ্যা, আবার কেউ কেউ ইসলামি মতে সত্য নবী। 
যেমন :
(১) ইসলামের নবীর সময়েই ছনাআয়ে ইয়ামানে আসওয়াদ আনাসী নামে এক লোক নবী দাবি করেছিল। ফিরুজ দাইলামী নামে এক মুসলিম এই ভন্ড নবীকে হত্যা করেছিলো।

(২) নবীর জিবদ্দশায় ইয়ামামা নামক জায়গায় মুসাইলামাতুল কাজ্জাব নামে এক লোক মিথ্যা নবী দাবি করেছিল । হযরত আবু বকর এর যামানায় তার সাথে মুসলমানদেও যুদ্ধেও ঘোষণা হয় । তখন রাসুল এর সাহাবী হযরত অহশী বিন হারব সে যুদ্ধে অংশগ্রহণ করেছিলেন এবং উক্ত নবীকে হত্যা করেছিলেন ।

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (3,297 পয়েন্ট)
ইসলামের প্রথম খলিফা হযরত আবু বকর (রাঃ)-এর খিলাফতকালে ভন্ডনবিদের আবির্ভাব, যাকাত বিরোধী আন্দোলন ও স্বধর্মত্যাগীদের বিদ্রোহ ইসলামী শিশু রাষ্ট্রের ভিত্তিমূলে প্রচন্ড আঘাত হানে। ফলে, ইসলাম পৃথিবীর বুক থেকে নিশ্চিহ্ন হয়ে যাওয়ার উপক্রম হয়। হযরত আবু বকর (রাঃ)-এর খিলাফত লাভের পর থেকেই অধিকাংশ সময় স্বধর্মত্যাগী বা ভন্ডনবিদের দমন করতে রিদ্দার যুদ্ধে মনোনিবেশ করেন।

এ সম্পর্কে ঐতিহাসিক হিট্টি বলেন, হযরত আবু বকর (রাঃ)-এর স্বল্পকালীন খিলাফতের অধিকাংশ সময়ই তথাকথিত রিদ্দা যুদ্ধে ব্যাপৃত ছিল। তাঁর বলিষ্ঠ নেতৃত্বে ইয়ামামা ও অন্যান্য যুদ্ধে মহাবীর খালিদ ইবনে ওয়ালিদ এবং কতিপয় ইতিহাস বিখ্যাত সমর নায়কগণ অভিযান চালান। ফলে, ভন্ডনবিগণ শোচনীয়ভাবে পরাজিত হয় এবং ইসলাম নিশ্চিত ধ্বংসের হাত থেকে রক্ষা পায়, ইসলাম পুনরুজ্জীবিত হয় এবং ইসলামী রাষ্ট্রে স্থিতিশীলতা ফিরে আসে।
টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর

282,929 টি প্রশ্ন

367,225 টি উত্তর

110,581 টি মন্তব্য

152,581 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...