বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
170 জন দেখেছেন
"প্রেম-ভালোবাসা" বিভাগে করেছেন (11 পয়েন্ট)

5 উত্তর

+1 টি পছন্দ
করেছেন (1,041 পয়েন্ট)
প্রেম হলো ভালো লাগা।অন্যের কাছে নিজের জীবনকে সপে দেওয়া।তার ভালো কথা মেনে নেওয়া।তাকে নিয়েই তার ভালো লাগা।খারাপ লাগা।আর তাকে নিয়ে চিন্তায় মানসিক চাপের উদয় হয়।
+1 টি পছন্দ
করেছেন (4,316 পয়েন্ট)
প্রেম, প্রেমিক আর প্রেমিকা তিনটি শব্দ একে অপরের সাথে ওতপ্রোতভাবে জড়িত। প্রেম, ভালো লাগা আর ভালোবাসা তিনটি জিনিস, যা লাভ (Love) শব্দের সাথে ওতপ্রোতভাবে জড়িত। বিয়ের আগে একজন ছেলে আর একজন মেয়ের মধ‍্যে যে ভালোবাসার সম্পর্ক তৈরি হয়, তা হচ্ছে প্রেম। ছেলেটি হচ্ছে প্রেমিক আর মেয়েটি হচ্ছে প্রেমিকা। প্রেম শুধু প্রেমিক আর প্রেমিকার মধ‍্যে ঘটে থাকে, কিন্তু ভালোবাসা সবার জন‍্য প্রযোজ‍্য। যেমনঃ স্বামী-স্ত্রীর ভালোবাসা, মা-বাবার ভালোবাসা, সন্তানের ভালোবাসা ইত‍্যাদি। প্রেমিক-প্রেমিকার ভালোবাসা বলা হয় না, প্রেমিক-প্রেমিকার প্রেম বলা হয়। প্রেম শুধু প্রেমিক বা প্রেমিকার সাথে করা যায় আর ভালোবাসা সকলের সাথে করা যায়। যেমনঃ মায়ের সাথে প্রেম করা যায় না, কিন্তু ভালোবাসা করা যায়। তাই বলা যায়, সকল প্রেমই ভালোবাসা, কিন্ত সকল ভালোবাসা প্রেম নয়। আর ভালো লাগা থেকেই ভালোবাসার সৃষ্টি। যেহেতু প্রেম, ভালো লাগা এবং ভালোবাসা মনের গভীর থেকে আসে, সেহেতু এসবের কারণে পাওয়া সুখ-দুঃখের সাথে মানসিক প্রশান্তি বা মানসিক চাপ ব‍্যাপারটি ওতপ্রোতভাবে জড়িত। ধন‍্যবাদ।
0 টি পছন্দ
করেছেন (60 পয়েন্ট)
প্রেম হচ্ছে আবেগ ভাল লাগা,,কাওকে বিশ্বাস করে তার মাজে হারিয়ে যাওয়ার নামি প্রেম।

তা হতে পারে মা, বাবা,ভাই বোন,বা স্বজন এবং প্রেমিক প্রেমিকাও হতে পারে।

মানসিক চাপের কারন হলো:তাকে নিয়ে স্বপ্ন দেখা,তাকে বেশি বেশি উনুভব করা।এবং তার স্বপ্ন ও নিজের স্বপ্ন বাস্তব করাকে নিয়ে নানান ভাবনার কারনে মানসিক চাপ পরে।
0 টি পছন্দ
করেছেন (918 পয়েন্ট)

প্রেম (ইংরেজিRomanceরোমান্স) হল ভালোবাসার সাথে সম্পর্কিত একটি উত্তেজনাপূর্ণ ও রহস্যময় অনুভূতি। এটি হল কোন ব্যক্তির প্রতি যৌন আকর্ষণের সাথে সম্পর্কিত কোন আবেগীয় আকর্ষণ হতে উদ্বুদ্ধ একটি বহিঃপ্রকাশমূলক ও আনন্দঘন অনুভূতি। গ্রিক চারটি আকর্ষণের মধ্যে এটি আগেপ, ফিলিয়া কিংবা স্টরজ-এর তুলনায় ইরোসের সঙ্গে অধিক সামঞ্জস্যপূর্ণ। মনোবিজ্ঞানী চার্লস লিন্ডহোমের সংজ্ঞানুযায়ী প্রেম হল "একটি প্রবল আকর্ষণ যা কোন যৌন-আবেদনময় দৃষ্টিকোণ হতে কাওকে আদর্শ হিসেবে তুলে ধরে, এবং যাতে তা ভবিষ্যতে দীর্ঘস্থায়ী হওয়ার মনোবাসনাও অন্তর্ভুক্ত থাকে ।কোন সম্পর্কের ক্ষেত্রে এতে অপর ব্যক্তির প্রতি একইসাথে শক্তিশালী মানসিক এবং যৌন আকর্ষণ কাজ করে। প্রেমের সম্পর্কে যৌনতার তুলনায় ব্যক্তিগত আবেগ-অনুভূতি অধিক গুরুত্বের অধিকারী হয়।

অধিকাংশ ক্ষেত্রেই সম্পর্কসমূহের সূচনাপর্বে প্রেমের অনুভূতি অধিকতর মধুর হয় তবে । দিন যত গড়াতে থাকে মানুষিক চাপ ও দুশ্চিন্তা বাড়তে থাকে। এর কারণটা হলো প্রেমের একপর্যায় ছেলে বা মেয়ের মাঝে যদি বোঝাপড়া নিয়ে সংশয় সৃষ্টি হয় তখন থেকেই মানুষিক চাপের সুত্রপাত হয়। ধরুন আপনি একজনের সাথে কথা বললেন কিন্তু ভালবাসার মানুষ যদি বাধ সাধে তখনি বাধে বিপত্তি। আবার আপনি চাচ্ছেন না এখনি বিয়ে করতে বাট আপনার উপর চাপ প্রয়োগ করছে। তখন বাজে বিপত্তি। আবার ধরুন আপনার ফ্যামেলির একটা বিশ্বাস তাদের পছন্দ করা মেয়ের বা ছেলের সাথে আপনার বিয়েতে আপনার আপত্তি থাকবে না। কিন্তু এদিকে আপনি কারো প্রেমে বিভোর, তখনি আপনি মানুষিক ভাবে ভেঙ্গে পরেন। ফ্যামেলি আপনার উপর আস্থা রেখে ভুল করেছি। এই বিষয়টি আপনাকে কুড়ে কুড়ে শেষ করে ফেলবে...... ইত্যাদি

0 টি পছন্দ
করেছেন (448 পয়েন্ট)
প্রেম হচ্ছে এক প্রকার ভালোলাগা। ভালোলাগা থেকে ধীরে ধীরে হৃদয়ে প্রেমের জন্ম হয়। প্রেমকে কবি সাহিত্যিকরা অনেক ভাবে ব্যাখ্যা করেছেন। তাদের ব্যাখ্যায় দেখা গিয়েছে প্রেমের অনেক সংজ্ঞা, প্রেম অনেক প্রকার। সাধারণ ভাবে বিপরীত লিঙ্গের প্রতি আর্কষণ এটাও এক প্রকার প্রেম। ইসলাম দৃষ্টিতে বিবাহ পূর্বক প্রেম-ভালোবাসাকে হারাম করা হয়েছে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

306,718 টি প্রশ্ন

395,600 টি উত্তর

120,758 টি মন্তব্য

169,957 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...