বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
385 জন দেখেছেন
"রাষ্ট্রবিজ্ঞান" বিভাগে করেছেন (13 পয়েন্ট)
রাষ্ট্রবিজ্ঞানকে কি বিজ্ঞান বলা যাবে?

2 উত্তর

+2 টি পছন্দ
করেছেন (4,427 পয়েন্ট)
বিজ্ঞান শব্দের অর্থ বিশেষ জ্ঞান। এই জ্ঞান হতে পারে কোনো বিষয়ে গবেষণালব্ধ বা শৃঙ্খলাবদ্ধ জ্ঞান, যেমনঃ পদার্থবিজ্ঞান, রসায়নবিজ্ঞান প্রভৃতি। আবার হতে পারে কোনো নির্দিষ্ট বিষয়ে সুসংবদ্ধ জ্ঞান, যেমনঃ রাষ্ট্রবিজ্ঞান, অর্থনীতি প্রভৃতি। আবার হতে পারে ধর্ম বিষয়ে গবেষণালব্ধ জ্ঞান, যেমনঃ ধর্মবিজ্ঞান (কুরআন, হাদীস প্রভৃতি)। কিংবা হতে পারে সংগীত বিষয়ক বিশেষ জ্ঞান, যেমনঃ সঙ্গীতবিজ্ঞান। কিংবা মন বিষয়ে বিশেষ জ্ঞান, যেমনঃ মনোবিজ্ঞান। অথবা সমাজ বিষয়ে বিশেষ জ্ঞান, যেমনঃ সমাজবিজ্ঞান। মোটকথাঃ যেই শাস্ত্র পাঠ করলে কোনো নির্দিষ্ট বিষয়ে বিশেষ জ্ঞান লাভ করা যায়, সেটাই বিজ্ঞান। রাষ্ট্রবিজ্ঞান পড়লে রাষ্ট্রের উৎপত্তি, বিকাশ ও পরিচালনা বিষয়ক বিশেষ জ্ঞান লাভ করা যায়, তাই এটাকে রাষ্ট্রবিজ্ঞান বলা হয়। ধন‍্যবাদ।
0 টি পছন্দ
করেছেন (918 পয়েন্ট)
বিজ্ঞান কথাটির অর্থ হলো বিশেষ জ্ঞান মানে উচ্চ পর্যায়ের জ্ঞান । রাষ্ট্র পরিচালনা করতে বা রাষ্ট্র সম্পর্কে জন মানুষের হিতকর কাজের জন্য যে জ্ঞান বা ভাবনার দরকার হয় তা সাধারন জ্ঞানের বাইরে তাই এখানে বিশেষ জ্ঞানের প্রয়োগ হয় বলে রাষ্ট্রবিজ্ঞানকে বিজ্ঞান বলা হয়।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
0 টি উত্তর
10 এপ্রিল "রাষ্ট্রবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন অজ্ঞাতকুলশীল
0 টি উত্তর
15 জানুয়ারি "রাষ্ট্রবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন sharmisthasaha (11 পয়েন্ট)
0 টি উত্তর
06 সেপ্টেম্বর 2017 "রাষ্ট্রবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন রাষ্ট বিজ্ঞান (18 পয়েন্ট)

312,332 টি প্রশ্ন

401,920 টি উত্তর

123,460 টি মন্তব্য

173,079 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...