বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
136 জন দেখেছেন
"শিক্ষা+শিক্ষা প্রতিষ্ঠান" বিভাগে করেছেন (542 পয়েন্ট)
বিস্তারিত উত্তর দিবেন।

2 উত্তর

+3 টি পছন্দ
করেছেন (4,777 পয়েন্ট)

প্রথম কথা হলো- 

ভােই বাহ্যিকভাবে সন্তানের আকীকা বাবা মায়ের আগে করার প্রশ্ন আসবে কেন? কারণ সন্তান তো বাবা মায়ের আগে জন্ম গ্রহণ করে না। যাহোক; তবে হাঁ, বাবা মায়ের আকীকা করা না হয়ে থাকলে সন্তানের আকীকা বাবা-মায়ের আকীকা করার আগে করতে কোন সমস্যা নেই। কারণ আকীকা একটি সুন্নাত আমল। তা প্রত্যেকের জন্য আলাদা। কারো জন্য করতে কেউ বাঁধা হয় না। 


বি.দ্র.  অনেক উলামা কেরাম প্রাপ্ত বয়স্কদের আকীকা করার বিষয়টিকে তেমন গুরত্বপূর্ণ মনে করেন না। কারণ তা করতে হয় জন্মের সপ্তম দিবসে।

0 টি পছন্দ
করেছেন (1,833 পয়েন্ট)
حَدَّثَنَا ابْنُ الْمُثَنَّى، حَدَّثَنَا ابْنُ أَبِي عَدِيٍّ، عَنْ سَعِيدٍ، عَنْ قَتَادَةَ، عَنِ الْحَسَنِ، عَنْ سَمُرَةَ بْنِ جُنْدُبٍ، أَنَّ رَسُولَ اللَّهِ صلى الله عليه وسلم قَالَ ‏"‏ كُلُّ غُلاَمٍ رَهِينَةٌ بِعَقِيقَتِهِ تُذْبَحُ عَنْهُ يَوْمَ سَابِعِهِ وَيُحْلَقُ وَيُسَمَّى ‏"‏ ‏.‏ قَالَ أَبُو دَاوُدَ وَيُسَمَّى أَصَحُّ كَذَا قَالَ سَلاَّمُ بْنُ أَبِي مُطِيعٍ عَنْ قَتَادَةَ وَإِيَاسُ بْنُ دَغْفَلٍ وَأَشْعَثُ عَنِ الْحَسَنِ ‏.‏ قَالَ ‏"‏ وَيُسَمَّى ‏"‏ ‏.‏ وَرَوَاهُ أَشْعَثُ عَنِ الْحَسَنِ عَنِ النَّبِيِّ صلى الله عليه وسلم قَالَ ‏"‏ وَيُسَمَّى ‏"‏ ‏.‏

সামুরাহ ইবনু জুনদুব (রাঃ)

রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) বলেন, প্রত্যেক শিশু তার আক্বীক্বাহ্‌র বিনিময়ে বন্ধক থাকে। তার জন্মের সপ্তম দিনে আক্বীক্বাহ করতে হয়, মাথার চুল ফেলতে হয় এবং নাম রাখতে হয়। আবূ দাঊদ বলেন, ‘ইউদমা” শব্দের পরিবর্তে ‘ইউসাম্মা’ শব্দটি অধিক সঠিক।

জামে' আত-তিরমিজি, হাদিস নং ২৮৩৮

হাদিসের মান: সহিহ হাদিস

Source: ihadis.com

শিশুর জন্মের সাত দিনের মধ্যেই আকিকা দিতে হবে। কাজেই মা বাবার অনেক আগেই আকিকা হয়ে যাওয়ার কথা। তখন যদি না দেয়া হয়ে থাকে তাহলে এখন চাইলে দিতে পারেন, আপনাদের ইচ্ছা মতো।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
06 ফেব্রুয়ারি 2014 "ইসলাম" বিভাগে জিজ্ঞাসা করেছেন gmsabbir (1,583 পয়েন্ট)
2 টি উত্তর
04 জানুয়ারি "ইসলাম" বিভাগে জিজ্ঞাসা করেছেন অজ্ঞাতকুলশীল
2 টি উত্তর
23 জুন 2016 "ইসলাম" বিভাগে জিজ্ঞাসা করেছেন Munim thahmid (147 পয়েন্ট)

323,340 টি প্রশ্ন

413,962 টি উত্তর

128,275 টি মন্তব্য

178,040 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...