বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
119 জন দেখেছেন
"ইন্টারনেট" বিভাগে করেছেন (2 পয়েন্ট)
বিভিন্ন গান ডাউনলোড দিতে গেলে লেখা আসে 64kbps,,,128kbps ইত্যাদি বাট kbps টা অসলে কি?
এই চিরকূট সহকারে বন্ধ করা হয়েছে : সঠিক উত্তর বিদ্যমান

4 উত্তর

+2 টি পছন্দ
করেছেন (4,467 পয়েন্ট)

Kbps দ্বারা আপনার ডাউনলোড স্পিড বা নেট স্পিড বুঝায় । 

Kb মানে হচ্ছে কিলোবিট । এবং ps মানে বুঝায় পার সেকেন্ড বা প্রতি সেকেন্ড ।

এখানে, 
64kbps দ্বারা বুঝায় যে প্রতি সেকেন্ডে আপনি 64 কিলোবিট স্পিড পাচ্ছেন । অনুরূপ 128 kbps দ্বারাও তাই বুঝায় ।
আবার 1mbps যদি লেখা দেখেন তখন বুঝবেন যে প্রতি সেকেন্ডে 1 এমবি স্পিড । 

যদি না বুঝেন তবে মন্তব্য করুন ।
উজ্জল আহমেদ রবিন প্রকৃতি প্রেমী একজন সাধারণ মানুষ। পছন্দ করেন সাধ্যানুযায়ী অপরকে সাহায্য করতে, নতুন কিছু জানতে ও জানাতে। আলোকিত মানুষ হওয়ার নিরন্তর প্রচেষ্টায় জ্ঞান অন্বেষণে যুক্ত আছেন বিস্ময়ের সাথে। সর্বোপরি একজন ভালো মানুষ হওয়াই তার লক্ষ্য। তিনি বিস্ময়ের সাথে আছেন সমন্বয়ক হিসাবে।
+1 টি পছন্দ
করেছেন (2,903 পয়েন্ট)
কোন মাধ্যম দিয়ে প্রতি একক সময়ে পরিবাহিত ডেটার পরিমানকে ব্যান্ডউইথ বলে। এই ব্যান্ডউইথ এর হিসাব করা হয় বিট পার সেকেন্ড হিসাবে। অর্থাৎ  প্রতি সেকেন্ডে কত বিট ডেটা পরিবাহিত হচ্ছে তার পরিমান ব্যান্ডউইথ।  

এখন প্রশ্নে উল্লেখিত kbps হচ্ছে kilobite per second. মানে প্রতি সেকেন্ডে কিলোবিট হিসাবে ডেটা পরিবহন করে। ৬৪kbps মানে ৬৪ কিলোবিট পার সেকেন্ড স্পিডে ডেটা পরিবহন করে। ১২৮ কিলোবিট পার সেকেন্ড স্পিডে ডেটা পরিবহন করে।

এই ব্যান্ডউইথ ৩ প্রকার। যথা ন্যারোব্যান্ড। এর ডেটা পরিবহন রেট ৪৫-300kbps. ভয়েসব্যান্ড, এর রেট ৯৬০০ kbps(not 1mbps) এবং ব্রডব্যান্ড,  এর রেট কয়েক মেগাবিট ধরা হয়। এই ব্যান্ডউইথ কে অনেক সময় ডেটা পরিবহন স্পিডকেও নির্দেশ করে। একটি বিষয় গুরুত্বপূর্ণ তা হল b= byte নয়। b=bit যেমন কিলোবিট পার সেকেন্ড kbps,   মেগাবিট mbps. বাইট এবং বিট এক নয়। বিট স্পিডকে নির্দেশ করে আর বাইট ভলিউম সাইজকে নির্দেশ করে যেমন 5MB সাইজের একটি গান তার মানে গানটি মেমরির ৫ মেগাবাইট স্থান দখল করে। অপরপক্ষে  5mbps ৫মেগাবিট পার সেকেন্ডে ডেটা পরিবহন ক্ষমতাকে বোঝায়।
0 টি পছন্দ
করেছেন (1,754 পয়েন্ট)
Kbps হচ্ছে ইন্টারনেট এর স্পীড, আপলোড এবং ডাউনলোড এর একক। এটির পূর্ণ রূপ kilo byte per second. 
করেছেন (2,025 পয়েন্ট)

কিসের একক? দয়া করে বলবেন কি?

0 টি পছন্দ
করেছেন (4,075 পয়েন্ট)
"Kbps" এর পূর্ণরূপ হল - 'Kilo byte per second'। এটি এক ধরণের ডাটা ট্রান্সমিশন স্পিড। এটিকে ব্যান্ড উইডথও বলা হয়। সাধারণত ব্যান্ড উইডথ হিসাব করা হয় 'bps' তথা Bit/Byte per second। যদি কমিউনিকেশন মাধ্যম হিসেবে কোন নেটওয়ার্ক/ক্যাবলের মধ্য দিয়ে 64 kbps, 128 kbps ইত্যাদি ডেটা পরিবাহিত হয়, তাহলে তাঁর ব্যান্ড উইডথ হলো 64 বা 128 - কিলোবাইট/সে.। মোটকথা, এটি এক ধরনের ডেটা ট্রান্সফার গতি।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
01 জানুয়ারি 2018 "নেটওয়ার্ক" বিভাগে জিজ্ঞাসা করেছেন jehad hossain (12 পয়েন্ট)
2 টি উত্তর
17 জুলাই 2015 "ইন্টারনেট" বিভাগে জিজ্ঞাসা করেছেন Mohammad_Hossain (-1 পয়েন্ট)
1 উত্তর
25 অক্টোবর 2013 "তথ্য-প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন Maharab (9 পয়েন্ট)

293,691 টি প্রশ্ন

380,192 টি উত্তর

114,922 টি মন্তব্য

161,214 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...