বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
39 জন দেখেছেন
"বিজ্ঞান ও প্রকৌশল" বিভাগে করেছেন (1,048 পয়েন্ট)
যদি পৃথিবী ফাঁকা হয় আর একটা অসীম আলোক রশ্মিকে যদি পৃথিবীর এক জায়গা থেকে ছাড়া হয়,তবে রশ্মিটা পৃথিবীর বাইরে যাবে নাকি ঘুরে আবার রশ্মিটার উৎপত্তি স্থলে চলে আসবে ? ব্যাখ্যা সহ উত্তর দিবেন।
বন্ধ
করেছেন (1,406 পয়েন্ট)
পৃথিবী ফাঁকা বলতে আপনি ঠিক কি কি বুঝিয়েছেন?এবং বায়ুমন্ডল থাকবে কি না?আর রশ্মিটাকে কোন দিকে ছেড়েছেন উপর দিকে নাকি অন্যদিকে ?বিস্তারিত বলুন।
করেছেন (1,048 পয়েন্ট)
আমি বলেছি যে পৃথিবীতে যদি কোনো বিল্ডিং বা ঘর বাড়ি না থাকত।অথবা এসব থাকলেও উক্ত রশ্মির চলার জন্য পৃথিবীর এক প্রান্ত থেকে অন্য প্রান্ত ফাঁকা থাকত।এই ফাঁকা শুধু ঐ রশ্মির চলার জন্য

2 উত্তর

0 টি পছন্দ
করেছেন (3,911 পয়েন্ট)
 
সর্বোত্তম উত্তর
আলোর ৩ ধরনের রুপ দেখা যায়।
    Аপ্রতিফলনАপ্রতিসরণ Аশোষণ

একটা আলোক রশ্মি পৃথিবী থেকে ছাড়া হলে উক্ত ৩ ধরনের বাঁধা না পেলে ফিরে আসবে না, যেতেই থাকবে।

কিন্তু কখনও সম্ভব নয়, কেননা আলোর কোথাও না কোথাও বাঁধা পেয়ে প্রতিফলন, প্রতিসরণ আর শোষণ ঘটবেই।

আপনি বলেছেন, যদি পৃথিবীতে কিছু না থাকে, কিন্তু পৃথিবী কিছু না থাকলেও ফিরে আসবে। কারণ পৃথিবীর বাইরে বাঁধা পাওয়ার জন্য অনেকে কিছু আছে। যেমনটা সূর্যের আলো চাঁদের মাধ্যমে প্রতিফলিত হয়ে পুনঃরায় ফিরে আসে।

আলোক রশ্মিটি তখন ফিরে আসবে না, যখন এই মহাবিশ্বে কিছুই থাকবে না (এমনকি বাতাসও না) ।

0 টি পছন্দ
করেছেন (1,406 পয়েন্ট)
আমার মতে আলোক রশ্মিটি পৃথিবীর বাহিরে চলে যাবে।
আমার যুক্তি:যদি রশ্মিটি পৃথিবীর একটি জায়গায় থেকে ছাড়া হয় তাহলে যদি তাকে বাঁধা না দেওয়া হয় ,সেটি চলতেই থাকবে।আমরা জানি,পৃথিবী প্রায় গোলাকার আকৃতির।তাই যদি রশ্মিটিকে উৎপত্তি স্থলে ফিরে আসতে হয় তাকে গোল হয়ে অর্থাৎ পৃথিবীকে চারদিকে আবর্তিত হয়ে ফিরে আসতে হবে।আর পৃথিবীকে আবর্তণ করানোর জন্য রশ্মিটিকে বাহির থেকে বাঁধা প্রদান করতে হবে।আর যদি পৃথিবীতে বাঁধা প্রদান করার মতো কিছু না থাকে তাহলে তা চলতেই থাকবে।।
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
24 অক্টোবর 2018 "বিজ্ঞান ও প্রকৌশল" বিভাগে জিজ্ঞাসা করেছেন md riaz hossain RK (359 পয়েন্ট)
2 টি উত্তর
18 অগাস্ট 2018 "রূপচর্চা" বিভাগে জিজ্ঞাসা করেছেন SefadEtey (0 পয়েন্ট)

294,188 টি প্রশ্ন

380,843 টি উত্তর

115,151 টি মন্তব্য

161,582 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...