বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
167 জন দেখেছেন
"ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক্স" বিভাগে করেছেন (927 পয়েন্ট)
করেছেন (2,903 পয়েন্ট)
আমার পাশে একজন আছেন যিনি মাঝে মাঝে আমাকে রাইস কুকারে ডিম ভেজে খাওয়ান। কাজেই বলা যায় যে ডিম ভাজা যায়। তবে হ্যা অবশ্যই তেল একটু বেশি দিতে হয়ে যাতে তলাটা তেলে পুরা ভেজা হয় তা না হলে ভাল গরম হয়না। 
করেছেন (1,996 পয়েন্ট)
অবশ্যই ডিম ভাজা যায়। প্রশ্নকর্তা আপনি ট্রাই করে দেখতে পারেন।
করেছেন (927 পয়েন্ট)
অনেকে বলে এটিতে ডিম ভাজলে নাকি নষ্ট হয়ে যায়।নাহলে বাস্ট হয়।
করেছেন (2,903 পয়েন্ট)
ডিম ভাজা নষ্ট বলতে কি বোঝাতে চাইলেন ঠিক বুঝতে পারলাম না তবে অস্বাস্থ্যকর একটা বিষয় রয়েছে যেটা ভাজার জন্য হয়না, হয় ভাজার জন্য ব্যবহৃত তেল দ্বারা। কারন যেসকল তেলে স্যাচুরেটেড ফ্যাট আসে সেই তেলে ডিম ভাজলে ডিমের কুসুমের প্রোটিন ও ফ্যাট রাসায়নিক প্রকৃতিওর কিছুটা পরিবর্তন হয়ে ক্ষতিকর হয়।  

আবার বাস্ট বলতে কি বোঝালেন সেটাও ক্লিয়ার না। আপনি ডিম না ভেঙ্গে ভাজবেন যে বাস্ট হবে? আর ডিম ভেঙ্গে ভেতরের অর্ধ তরল অংশ ভাজলে বাস্ট হবে কোনটা? 

1 উত্তর

+1 টি পছন্দ
করেছেন (1,052 পয়েন্ট)
বাষ্পের উচ্চচাপে খাদ‍্যবস্তু সিদ্ধ করার জন‍্য ব‍্যবহৃত বায়ুরোধী পাত্রকে কুকার (Cooker) বলে। যে পাত্রে চাল সিদ্ধ করে ভাত রান্না করা হয়, তাকে রাইস কুকার (Rice Cooker) বলে। রাইস কুকার ভাত রান্না করার জন‍্য ব‍্যবহৃত হয়, ডিম ভাজার জন‍্য নয়। ডিম ভাজার জন‍্য আপনি সাধারণ কড়াই ব‍্যবহার করতে পারেন। তবে আপনি চাইলে রাইস কুকারে ডিমও ভাজতে পারেন। তবে সেক্ষেত্রে তেল সাধারণের তুলনায় হালকা একটু বেশি দিতে হবে। কেউ একজন হয়তো আপনাকে বলেছে, রাইস কুকারে ডিম ভাজলে ডিম নষ্ট হয়ে যায় (ভালোভাবে ভাজা হয় না) অথবা বাস্ট হয়ে যায় (বোমা মারার মতো আওয়াজ হয়)। পরিমাণমতো তেল আর পরিমাণমতো লবণ দিয়ে ডিম ভাজলে এমনটি হওয়ার সম্ভাবনা নেই। কড়াই থাকলে কড়াইয়ে ডিম ভাজুন, আর না থাকলে রাইস কুকারে নিশ্চিন্তে লবণ আর তেলের পরিমাণ ঠিক রেখে ডিম ভাজুন। তবে ডিম ভাজার সময় উপরে ঢাকনা দিবেন না, সেক্ষেত্রে ডিম নষ্ট হয়ে বাস্ট হতে পারে। ধন‍্যবাদ।
করেছেন (2,903 পয়েন্ট)
কুকার দুই প্রকার। আগে এক ধরনের কুকার পাওয়া যেত যেগুলো আগুনের তাপেরি রান্না হত । সেই ক্ষেত্রে আপনার প্রথম কথাটা ঠিক যে, বাষ্পের উচ্চ চাপে রান্না করা হয়।

কিন্তু বর্তমান রাইস কুকার বলতে বৈদ্যুতিক যে যন্ত্রটার কথা বুঝি তা বাষ্পের চাপ ব্যবহার করে রান্না হয়না। আপনি যদি রাইস কুকার চালিয়ে থাকেন তবে দেখবে তার ঢাকনাতে ছিদ্র থাকে, ঢাকনাতে না থাকলেও কোন পাশে হয়ত থাকে যেখান থেকে বাষ্প চাপ, ফেন ইত্যাদি বেরিয়ে আসে। রাইস কুকারে রান্না হয় মুলত বিদ্যুতের উচ্চ ফ্রিকোয়েন্সিকে কাজে লাগিয়ে তরল পদার্থের অন্যর ভেতর উচ্চ ভাইব্রেশন ও গতি সঞ্চার করে। কারন কোন পদার্থের অনু যখন উচ্চ ফ্রিকোয়েন্সির তালে ভাইব্রেশন করতে তাকে তখন অনুগুলো এতই গতিপ্রাপ্ত হয় যে তাপ সৃষ্টি করে। (গতীয় তাপ পদার্থবিজ্ঞান ছাত্ররা সহজে বুঝবেন)  এই নীতি অনুযায়ী বৈদ্যুতিক কুকার কাজ করে। তবে ইনডাকশন কুকারের ক্ষেত্রে একই নীতি অতিরিক্ত একটি ট্রান্সফরমেশোন সিস্টেম ব্যবহার করা হয়, আবার ইনফ্রারেড কুকারে একই কাজটি ইনফ্রারেড আলো দিয়া করা হয়। এখানে কোন প্রকার বাষ্পীয় চাপ ব্যবহার করা হয়না। 

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
07 ডিসেম্বর 2018 "ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক্স" বিভাগে জিজ্ঞাসা করেছেন milton ali (2 পয়েন্ট)
1 উত্তর
07 ডিসেম্বর 2018 "ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক্স" বিভাগে জিজ্ঞাসা করেছেন milton ali (2 পয়েন্ট)
0 টি উত্তর
19 নভেম্বর 2018 "ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক্স" বিভাগে জিজ্ঞাসা করেছেন milton ali (2 পয়েন্ট)
1 উত্তর
1 উত্তর
04 জুন 2017 "রান্না" বিভাগে জিজ্ঞাসা করেছেন Nur Talukdar (3 পয়েন্ট)

293,691 টি প্রশ্ন

380,192 টি উত্তর

114,922 টি মন্তব্য

161,214 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...