বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
56 জন দেখেছেন
"শিক্ষা+শিক্ষা প্রতিষ্ঠান" বিভাগে করেছেন (56 পয়েন্ট)

1 উত্তর

+2 টি পছন্দ
করেছেন (4,604 পয়েন্ট)
মুক্তিযুদ্ধের ক্ষেত্রে যুবসমাজের ভূমিকা অপরীসিম। ১৯৭১ সালের কালো দিনগুলোতে সংগ্রামী যুবসমাজের ব্যাপক ভূমিকা জাতি আজও ভুলতে পারে নি। ১৯৭১ সালে যুদ্ধ শুরু হওয়ার আগে থেকেই সচেতন যুবসমাজ স্বাধীনতার জন্য কাজ করে আসছিল।

তার মধ্যে বিশেষভাবে উল্লেখযোগ্য, নুরে আলম সিদ্দিকী, আ স ম আবদুর রবদের নেতৃত্বে স্বাধীন বাংলা কেন্দ্রীয় ছাত্র সংগ্রাম পরিষদ স্লোগান-মিছিলে আওয়াজ তুলে যুবসমাজই সারাদেশে মানুষের মাঝে মুক্তিযুদ্ধের পক্ষে জাগরণ তৈরি করেছিল। 

১৯৭১ সালে দল-মতের উর্ধ্বে ন্যায় সঙ্গত কোটা সংস্কার ও আন্দোলনের ক্ষেত্রে যুব সমাজ বিশেষ ভূমিকা পালন করেছে। এছাড়াও, ১৯৫২ সালের ভাষা আন্দোলনের সময় যুবসমাজের অগ্রণী ভূমিকার কথা দেশবাসীর চিরকাল মনে থাকবে। পশ্চিমা শাসকগোষ্ঠী সেদিন আমাদের মাতৃভাষাকে এ পৃথিবী থেকে বিদায় করার ষড়যন্ত্রে বিভোর ছিল- বাংলা মায়ের দামাল ছেলেরা সেদিন ঢাকার রাজপথে তাদের তাজা রক্ত ঢেলে দিয়ে বাংলা ভাষাকে মাতৃভাষা হিসেবে প্রতিষ্ঠা করেছে।

অপরদিকে, ১৯৫৪ সালে যুক্তফ্রন্টের নির্বাচনে যুবসমাজ অগ্রণী ভূমিকা পালন করেছে। এককথায়, ১৯৭১ সালের মহান স্বাধীনতা ও মুক্তিযুদ্ধে সংগ্রামী যুবসমাজ যে স্মরনযোগ্য অবদান রেখেছে, তা জাতি চিরদিন চিরস্থায়ীভাবে মনে রাখবে।
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
23 ফেব্রুয়ারি "তথ্য-প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন shamim asraf (11 পয়েন্ট)
1 উত্তর
08 জানুয়ারি "বাংলাদেশ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Md sakib reza (11 পয়েন্ট)
1 উত্তর

305,058 টি প্রশ্ন

393,838 টি উত্তর

119,935 টি মন্তব্য

169,116 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...