বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
259 জন দেখেছেন
"ধর্ম ও আধ্যাত্মিক বিশ্বাস" বিভাগে করেছেন (4,425 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (7,631 পয়েন্ট)
শিস দেওয়া, বাঁশি বাজানো, হাতে তালি দেওয়া বা করতালি দেওয়া ইসলামে নাজায়েজ।

রাসুল (সাঃ) এর আমলে নিষেধাজ্ঞা ছিল যে, অর্থাৎ ইবাদত জাতীয় কোনো অংশে কেউ যেন শিস, উলু বা হাততালি না দেয়।

হাত তালি দেয়া বা করতালি দেয়া ইসলামী শরীয়তে সম্পূর্ণভাবে হারাম এবং কুফরী। হাত তালি দেয়া মূলত কাফির মুশরিকদের বদ স্বভাব এবং অপকর্মের অন্তর্ভুক্ত। এ প্রসঙ্গে ইরশাদ হয়েছে-

আর কাবা শরীফের নিকট তাদের উপাসনা বলতে শিস আর তালি বাজানো ছাড়া অন্য কোন কিছুই ছিল না। অতএব, এবার তোমরা তোমাদের কৃত কুফরীর আযাবের স্বাদ গ্রহণ করো। (সূরা আনফালঃ ৩৫)

এ আয়াত এর মধ্যে শিস দেয়া ও করতালি দেয়া কাফির মুশরিকদের উপাসনা বলে উল্লেখ করা হয়েছে। কেননা, মুশরিকরা যেমন উলঙ্গ হয়ে কাবা তাওয়াফ করত অনুরূপ তাওয়াফের সময় মুখে আঙ্গুল দিয়ে শিস দিত ও দুই হাত দিয়ে তালি বাজাতো। আর এটিকে তারা ইবাদত ও পুণ্যের কাজ মনে করত।

অতএব , হাত তালি বা করতালি এবং শিস দেয়া এ অপকর্ম গুলো বিধর্মী, কাফির মুশরিকদের বদ স্বভাব এবং উপাসনার শামিল। প্রয়োজনে আংগুল ফুটানো যায় তবে তা নামাজে নয়।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
07 জুন 2015 "হাদিস" বিভাগে জিজ্ঞাসা করেছেন millat hossain (1,814 পয়েন্ট)
2 টি উত্তর
07 অক্টোবর 2016 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Rezaul karim (rana) (173 পয়েন্ট)

312,745 টি প্রশ্ন

402,308 টি উত্তর

123,566 টি মন্তব্য

173,287 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...