বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
78 জন দেখেছেন
"সাধারণ" বিভাগে করেছেন (4,430 পয়েন্ট)
বা‌ংলাদেশে সংঘটিত নয় মাস মুক্তিযুদ্ধে পাকিস্তানি হানাদার বাহিনী ও মুক্তিবাহিনী বিভিন্ন ধরণের বহু যুদ্ধাস্ত্র ব‍্যবহার করেছে। সেগুলো যুদ্ধের পর কী করা হয়? কাকে দেয়া হয়? বা কোথায় সংরক্ষণ করা হয়?

2 উত্তর

+1 টি পছন্দ
করেছেন (860 পয়েন্ট)
যুদ্ধে ব্যবহৃত অস্ত্রসমূহের মধ্যে অধিকাংশ আধুনিক অস্ত্র ভারতীয় সেনাবাহিনী লুট করে। আর বাকি প্রায় অস্র সরকার জমা নিয়ে নেয়।( রেফঃ বাংলাদেশের মুক্তিযুদ্ধ-ভিন্ন চোখে)
+1 টি পছন্দ
করেছেন (3,253 পয়েন্ট)

পাকিস্তান আর্মির আত্মসমর্পণের পর মুক্তবাংলায় ভারতীয় বাহিনী লুটপাটে অংশ নিল। বাংলার সম্পদ পাচার শুরু করল। এ সময় ভারতীয় বাহিনী পাকিস্তানী বাহিনীর ফেলে যাওয়া অস্ত্রসহ প্রায় ৩০ হাজার কোটি টাকার সম্পদ লুটে নিয়েছিল বলে ধারণা করা হয়ে থাকে।

আরো বিস্তারিত জানতে

এছাড়া এখানেও আরো বিস্তারিত জানতে পারবেন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
1 উত্তর
06 অক্টোবর 2018 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Badshah Niazul (4,430 পয়েন্ট)

312,940 টি প্রশ্ন

402,502 টি উত্তর

123,636 টি মন্তব্য

173,341 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...