বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
61 জন দেখেছেন
"শিক্ষা+শিক্ষা প্রতিষ্ঠান" বিভাগে করেছেন (322 পয়েন্ট)
আমি ইন্টারমিডিয়েট পাশ করার পর বিএসসি করব ভাবছি। কিন্তু আমি জানিনা যে ইন্টারমিডিয়েট পাশের পর ডিপ্লোমা না করে সরাসরি কোনো বিষয়ের উপর বিএসসি করার স্কোপ আছে কি না। এ বিষয়ে আপনার কোন তথ্য জানা থাকলে দয়াকরে তা বিস্তারিত লিখে উত্তর সাবমিট করুন। ধন্যবাদ ।

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (17,941 পয়েন্ট)

পারবেন।

ইন্টারমিডিয়েট পাস করে আপনি ইচ্ছা করলে যেকোন বিষয়ে বিএসসি পড়তে পারবেন।

মোশারফ হোসেন পেশাগতভাবে একজন ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ার। কম্পিউটার-ইন্টারনেট নিয়ে তার অনেক স্বপ্ন থাকলেও, বাস্তবতার তাগিদে সেটা আর পরিপূর্নতা পায়নি । তবে তিনি তার কম্পিউটার-ইন্টারনেট নিয়ে কাজ করার ইচ্ছা এবং আগ্রহকে কখনোই অঙ্কুরে বিনষ্ট হতে দেননি। বিস্ময়ের মাধ্যমে তার এই অতৃপ্ত আগ্রহটা, তৃপ্ততা খুজে পায়। বর্তমানে তিনি বিস্ময়ের সাথে আছেন, সমন্বয়ক হিসেবে।
করেছেন (322 পয়েন্ট)
আপনাকে অনেক ধন্যবাদ আপনার উত্তরটি দেওয়ার জন্য। কিছু মনে না করলে আর একটু সাহায্য করুন। যেহেতু আমি ৪ বছরের ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং কমপ্লিট না করেই কোনো বিষয় নিয়ে বিএসসি পড়তে চাচ্ছি সেহেতু আমার বিএসসি কমপ্লিট করতে অনেক চাপ আসবে নিশ্চয় । কারন আমি ৪ বছর ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং পড়িনি, পড়লে অনেক কিছু জানতে ও বুঝতে পারতাম আর বিএসসি তে সুবিধা হতো। এখন সরাসরি বিএসসি পড়তে গেলে কেমন চাপ বা অসুবিধা আসতে পারে এ ব্যপারে কিছু হলেও মতামত জানিয়ে সাহায্য করুন।
করেছেন (17,941 পয়েন্ট)

ডিপ্লোমা হোল্ডার এবং ইন্টারমেডিয়েটদের কোর্স এবং ক্রেডিটে ভিন্নতা আছে।

বাড়তি চাপের কিছু নাই।

ইন্টার পাশ করা একজন ছাত্র কতটুকু চাপ নিতে পারবে সেটা বিবেচনা করেই বিএসসি কোর্স তৈরি করা হয়েছে ।

শুধু সময়টা ডিপ্লোমাদের তুলনায় একটু বেশী ( ৬ মাস) লাগে।

ডিপ্লোমাদের বিএসসি কোর্স ৩.৪ বছর হয়ে থাকে।

আর ইন্টারমেডিয়েটদের ৪ বছরের কোর্স হয় ।

করেছেন (322 পয়েন্ট)
ভাইয়া
জেনারেল শাখা থেকে কমার্স নিয়ে ইন্টারমিডিয়েট পাশের পর সরকারি কোনো টেকনিক্যাল ভার্সিটিতে বিএসসি করা যায় কি?
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

304,608 টি প্রশ্ন

393,328 টি উত্তর

119,677 টি মন্তব্য

168,862 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...