বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
61 জন দেখেছেন
"ধর্ম ও আধ্যাত্মিক বিশ্বাস" বিভাগে করেছেন (26 পয়েন্ট)

2 উত্তর

0 টি পছন্দ
করেছেন (3,792 পয়েন্ট)
মা-বাবাকে না জানিয়ে বিবাহ করা মোটেও উচিত নয়। এতে তারা খুব কষ্ট পাবে। আর জন্মদাতাকে কষ্ট দিয়ে সাংসারিক জীবনে সুখী হতে পারবেন না। যেভাবে হোক তাদেরকে ম্যানেজ করে অথবা তাদের পছন্দ অনুযায়ী বিবাহ করতে হবে। তবে যদি কেউ বিবাহ করে ফেলে এবং কন্যা পক্ষের অভিভাবক সম্মত হয়, তাহলে বিবাহ সংঘটিত হয়ে যাবে। কিন্তু যদি কন্যা পক্ষের অভিভাবক সম্মত না হয় তাহলে বিবাহই সংঘটিত হবে না।
0 টি পছন্দ
করেছেন (4,596 পয়েন্ট)

না। এ বিবাহ অবৈধ হিসেবে গন্য হবে। কেননা এসম্পর্কে হাদীসে বর্ণিত হয়েছে, "আয়িশাহ (রাঃ) হতে বর্ণিত, তিনি বলেন- রাসূলুল্লাহ (সঃ) বলেছেনঃ কোন নারী/পুরুষ তার অভিভাবকের অনুমতি ছাড়া বিয়ে করলে তার সে বিয়ে বাতিল। তিনি একথাটি তিনবার বলেছেন। আর সে যদি তার সাথে সহবাস করে, তাহলে এজন্য তাকে মোহর দিবে। যদি উভয় পক্ষের (অভিভাবকদের) মধ্যে মতবিরোধ দেখা দেয়, তাহলে কাজী হবেন তার অভিভাবক। কারণ যাদের অভিভাবক নাই তার অভিভাবক কাজী। (সুনানে আবু দাউদ, হাদিস নং ২০৮৩)।

এসম্পর্কে আরো একটি হাদীস বর্ণিত হয়েছে, আবূ মূসা (রাঃ) বলেন- রাসূল (সঃ) বলেছেন, অভিভাবক ছাড়া কোন বিয়েই হতে পারে না। (সুনানে আবু দাউদ, হাদিস নং ২০৮৫)।

{মহোদয়! অভিভাবক ছাড়া বিবাহ করা ইসলাম সমর্থন করে না। তাই, অভিভাবকদের কে না জানিয়ে বিবাহ করলে সেটি গ্রহনযোগ্য নয়, বা বিবাহ সঠিক হবে না এবং সে বিয়েটি বাতিল বলে গণ্য হবে।}

করেছেন (761 পয়েন্ট)
উত্তর দেয়ার আগে বুঝতে হবে লোকটি কোন মাযহাবী কিনা, যদি বুঝা যায় তিনি মাযহাবী তাহলে সেই মাযহাব অনুযায়ী উত্তর দিতে পারেন। নতুবা এধরনের উত্তর দেয়া থেকে বিরত থাকুন।আর আমাদের দেশে যেহেতু হানাফী মাযহাবের অনুসারী বেশি তাই সেই অনুপাতে উত্তর দেয়া উচিত।
করেছেন (4,596 পয়েন্ট)
কেন? আমার উত্তরটা কি অসঙ্গত? এ উত্তরের ক্ষেত্রে আবার মাযহাবী কিসের? হাদীস সবার ক্ষেত্রেই প্রযোজ্য।
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি উত্তর
16 নভেম্বর 2018 "আইন" বিভাগে জিজ্ঞাসা করেছেন skredoy1111 (19 পয়েন্ট)
0 টি উত্তর
21 মার্চ 2016 "প্রেম-ভালোবাসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Unknown (14 পয়েন্ট)
6 টি উত্তর

304,608 টি প্রশ্ন

393,328 টি উত্তর

119,677 টি মন্তব্য

168,861 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...