বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
157 জন দেখেছেন
"ধর্ম ও আধ্যাত্মিক বিশ্বাস" বিভাগে করেছেন (4,429 পয়েন্ট)

2 উত্তর

0 টি পছন্দ
করেছেন (3,792 পয়েন্ট)

মসজিদে আজান চলাকালীন ঘরের ভেতর স্বামী-স্ত্রীর সহবাস করা জায়েজ। এতে কোন সমস্যা নেই। তবে উচিত হলো, আযান শুরু হওয়ার পর সহবাস শুরু না করা। তবে যদি পূর্বে থেকে সহবাসরত থাকেন তাহলে আযানের কারণে তা থেকে বিরত না থাকলে সমস্যা নেই।

0 টি পছন্দ
করেছেন (4,722 পয়েন্ট)
এ সম্পর্কে একটি হাদীস বর্ণিত আছে, আর হাদীসটি হলো - "আসওয়াদ ইব্‌ন ইয়াযিদ হতে বর্ণিত, তিনি বলেন, হযরত আয়েশা (রাঃ) -কে রাসূলুল্লাহ্ (সঃ) এর সালাত সম্পর্কে জিজ্ঞাসা করলে তিনি বললেন, তিনি রাত্রের প্রথম ভাগে নিদ্রা যেতেন। তারপর জাগ্রত হয়ে যেতেন এবং যখন সাহারির সময় হয়ে যেত, তখন তিনি বিত্‌রের সালাত আদায় করতেন। তারপর তাঁর বিছানায় যেতেন। যদি তাঁর বিবির কাছে কোন প্রয়োজন হত, তাহলে তিনি বিবির সাথে সহবাস পর্ব সেরে নিতেন। তারপর যখন আযান শুনতে পেতেন, তখন দ্রুত দাঁড়িয়ে যেতেন। যদি তার উপর গোসল ফরয হত তাহলে তা সেরে নিতেন, অন্যথায় উযু করে নিতেন এবং সালাতের জন্য বের হয়ে যেতেন।" (সুনানে আন-নাসায়ী, হাদিস নং ১৬৮০)

উক্ত হাদীস থেকে বুঝা যায়, আযানের সময় রাসূল (সঃ) সহবাস করা পছন্দ করতেন না। তাই, এসময়ে সহবাস না করাই শ্রেয় হবে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

311,757 টি প্রশ্ন

401,338 টি উত্তর

123,243 টি মন্তব্য

172,802 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...