116 জন দেখেছেন
"বিজ্ঞান ও প্রকৌশল" বিভাগে করেছেন (1,174 পয়েন্ট)
মাসিক শুরুর দিন, মাসিক শুরুর আগের ৭ দিন এবং মাসিক শুরুর পরের ৭ দিন, এই ১৫ দিন সহবাস করলে বাচ্চা হয় না কেনো? বাকি ১৫ দিন সহবাস করলে বাচ্চা হয় কেনো?
বন্ধ

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (7,552 পয়েন্ট)
সম্পাদিত করেছেন
 
সর্বোত্তম উত্তর
আপনি একটি সুন্দর প্রশ্ন করেছেন এজন্য ধন্যবাদ আপনাকে যাহোক সাধারনত মাসিক শুরুর ৭ দিন ও মাসিক শুরু থেকে পরের ৭ দিন নিরাপদ সময় ধরা হয় কারন এসময় ফেলোপিয়ান নালিতে কোন পরিপক্ক ডিম্বাণু থাকে না ফলে এসময় সহবাস করলেও শুক্রাণু যোনীতে গিয়ে কোন প্রকার ডিম্বানু পায় না ফলে শুক্রাণুগুলো নষ্ট হয়ে যায় ফলে বাচ্চা হওয়ারও চান্স নেই। *আর মাসিক শুরুর ৭ দিন পর নতুন ডিম্বটি পরিপক্ক হয় ।এটি বেশ কিছুদিন জীবিত থাকে পরে ডিম্বপাতের পর ৩৬ ঘন্টার মধ্যে নিষিক্ত না হয় তবে এটি নষ্ট হয়ে মাসিক আকারে বের হয়। আর এর নষ্ট হয়ে মাসিক আকারে বের হওয়ার মাঝে কিছু হরমোনাল/কার্যসম্পূর্ন হয় যা প্রায় ৭ দিন ধরা হয়।যেহেতু ডিম্বটি জীবিত থাকে না তাই এ সময়টা সহবাসের জন্য নিরাপদ।
করেছেন (286 পয়েন্ট)
কিন্তু,ভাই অানেক জায়গাই দেখেছি গর্ভবতী যে কোন সময়ই হতে পেরে। এর জন্যে কোন নিরাপদ সময় নাই।যেমন: মাসিক হবার ৭ দিন অাগে এবং পরের ৭ দিনে যেনিতে বির্য প্রবেশ করলে কোন সুরক্ষা ব্যবস্থা না করলে গর্ভবতী হতে পারে।কিন্তু,অাপনার মতে এই ১৪ দিন একদম নিরাপদ ............
বিষয়টি একটি বিস্তারিত বলবেন প্লিজ।
করেছেন (7,552 পয়েন্ট)
যাদের নিয়মিত মাসিক হয় তাদের ক্ষেত্রে প্রযোজ্য।এছাড়া এগুলো যেহেতু আপেক্ষিক ব্যপার তাই নিশ্চিত একদম নিরাপদ বলা যাবে না।তথাপি বিজ্ঞান যেটি বলে সেটিই আমি উল্লেখ করেছি। তবে আমার মতে বিজ্ঞান যাই বলে বলুক মাসিকের আগের ২/৩ দিন এবং মাসিক শুরু থেকে ৪/৫ দিন অন্তত নিরাপদ। যদি কোথাও শুনে থাকেন নিরাপদ সময় বলে কিছু নেই তাহলে ভুল শুনেছেন
টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
27 এপ্রিল 2018 "ইন্টারনেট" বিভাগে জিজ্ঞাসা করেছেন Turjo Sringher (177 পয়েন্ট)
3 টি উত্তর
21 অক্টোবর 2018 "যৌন" বিভাগে জিজ্ঞাসা করেছেন Sumon2010hd (8 পয়েন্ট)

283,809 টি প্রশ্ন

368,375 টি উত্তর

111,091 টি মন্তব্য

153,221 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...