71 জন দেখেছেন
"পদার্থবিজ্ঞান" বিভাগে করেছেন অজ্ঞাতকুলশীল
বিভাগ পূনঃনির্ধারিত

2 উত্তর

2 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (2,758 পয়েন্ট)

সাধারন মানুষের কাছে একই মনে হলেও বিজ্ঞানে বিশেষ করে পদার্থ বিজ্ঞানের দিক থেকে এক নয়।

ভরঃ ভর হচ্ছে বস্তুর মোট পরিমান। একটি বস্তুতে কত পরিমান ঐ বস্তুর অনু বা পরমানু উপস্থিত তার পরিমানকে ভর বলে। ভর পৃথিবীর বা মহাবিশ্বের সর্বত্রই সমান থাকে কারন স্থানের পরিবর্তনের সাথে বস্তুর পরিমান কমেনা, যেমন ছোট হয়না বা ক্ষয় হয়না।(বাহ্যিক বলের প্রভাবে পরিবর্তন অন্য বিষয়)
ধরুন আপনার ভর ৬০কেজি। তাহলে আপনি যেখানেই যান না কেন ভর ৬০কেজিই থাকবে।

ওজনঃ ওজন হচ্ছে কোন বস্তু তার আশ্রিত বস্তু দ্বারা কত বলে আকর্ষিত হচ্ছে তার পরিমান। যেমন পৃথিবী আপনাকে কেন্দ্র বরাবর আকর্ষন করছে বলেই আপনি পৃথিবীর গায়ে লেগে আছেন। লাফ দিয়া উপরে যেতে চাইলে পৃথিবী আপনাকে আকর্ষন করে ফিরিয়ে আনবে। এই আকর্ষন বলকে ওজন বলে। যেহেতু পৃথিবীর সকল বস্তুকে চাঁদ সহ মহাবিশ্বের অন্য বস্তু গ্রহ আকর্ষন করছে, তাই আকর্ষন বলের প্রাবাল্যতা অনুসারে আপনার ওজন কম বেশি হতে পারে, কিন্তু যেহেতু ঐ বস্তু গুলো অনেক দূরে তাই মুল ওজন হবে পৃথিবীর আকর্ষন কে। এবং এই আকর্ষনের নাম অভিকর্ষ। যেহেতু পৃথিবী সুষম গোল নয়। পৃথিবীর কেন্দ্র থেকে বিভিন্ন স্থানের দুরত্ব ভিন্ন হতে পারে তাই বিভিন্ন স্থানে আপনার ওজন ভিন্ন ভিন্ন হবে। 
1 টি পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (3,849 পয়েন্ট)
না, ভর ও ওজন একই জিনিস নয়। কোনো বস্তুতে মোট পদার্থের পরিমাণই হচ্ছে ভর। আর কোনো বস্তুকে পৃথিবী যে বল দ্বারা আকর্ষণ করছে বা নিজের দিকে টানছে তা হচ্ছে বস্তুটির ওজন।
টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
1 উত্তর
26 ডিসেম্বর 2018 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Sabikunnahar (9 পয়েন্ট)
0 টি উত্তর

288,515 টি প্রশ্ন

373,856 টি উত্তর

113,089 টি মন্তব্য

157,051 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...