বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
121 জন দেখেছেন
"ধর্ম ও আধ্যাত্মিক বিশ্বাস" বিভাগে করেছেন (4,428 পয়েন্ট)

1 উত্তর

+1 টি পছন্দ
করেছেন (5,592 পয়েন্ট)
হাঁচি হচ্ছে প্রবল বেগে মুখ ও নাক হতে বের হওয়া বাতাস ও জলীয় বাষ্প। নাকে সুড়সুড়ি বা উত্তেজনাজনিত কিছুর সৃষ্টি হলে মস্তিষ্ক হতে হাঁচি আসে। আর হামি হচ্ছে ভদ্রভাষায় যাকে বলে হাই। মস্তিষ্ক সামান্য বিরতি দিয়ে নতুনভাবে মস্তিষ্কের রিস্টার্ট হওয়াকে হাই বলা হয়। দুটি সম্পূর্ণ ভিন্ন। তবে দুটিই ইচ্ছানিরপেক্ষ, মস্তিষ্ক নিয়ন্ত্রিত।
হাঁচি এর দোয়া হলো- 
    হাঁচিদাতা পড়বে "আলহামদুলিল্লাহ"। আর যে ব্যক্তি শুনবে সে পড়বে “ইয়ারহামুকাল্লাহ”। ইয়ারহামুকাল্লাহ শুনার পর হাঁচিদাতা আবার পড়বে ইয়াহদীকুমুল্লাহু ওয়াওছলিহু বালাকুম”।
কিন্তু হাই দেবার কোনো দোয়া নেই। বরং হাই আসলে তা যথাসম্ভব রোধ করবার বিধান রয়েছে।
    হযরত আবূ হুরায়রা রাঃ থেকে বর্ণিত, রাসূল(সাঃ) বলেছেন, "তোমাদের কেউ হাঁচি দিলে সে যেন আলহামদুলিল্লাহ বলে এবং তার সঙ্গী ব্যক্তি যেন 'ইয়ারহামুকাল্লাহ' বলে জবাব দেয়। আর যখন জবাবদাতা হাঁচিদাতাকে 'ইয়ারহামুকাল্লাহ' বলে, তখন হাঁচিদাতা যেন 'ইয়াহদীকুমুল্লাহু ওয়াইয়ুছলিহু বালাকুম' বলে। (বুখারী-৬২২৪)

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর

312,081 টি প্রশ্ন

401,657 টি উত্তর

123,408 টি মন্তব্য

172,954 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...