বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
20 জন দেখেছেন
"ধর্ম ও আধ্যাত্মিক বিশ্বাস" বিভাগে করেছেন (2 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (4,273 পয়েন্ট)

রাসূল (সঃ) ও সাহাবীদেরকে ষষ্ঠ হিজরীতে মসজিদে হারামের তাওয়াফ থেকে বাধা দেওয়া হয়েছিল। এটিই ছিল মুসলমানদের ইতিহাসে কুরাইশদের সাথে প্রথম মক্কায় প্রবেশে বাধা।


ঘটনা হচ্ছে, ষষ্ঠ হিজরীতে রাসূল স্বপ্নে দেখলেন যে, তিনি সাহাবীদেরকে নিয়ে কাবা ঘর তওয়াফ করছেন। যেহেতু নবীদের স্বপ্নও ওহী, সেহেতু তিনি ১৪০০ মতান্তরে ১৫০০ সাহাবী নিয়ে মক্কার উদ্দেশ্যে রওয়ানা হলেন। 


মক্কার কুরাইশগণ রাসূল (সঃ) ও সাহাবীদেরকে মক্কায় প্রবেশ করতে বাধা দিলে সাহাবীরা হুদায়বিয়া প্রান্তরে শিবির স্থাপন করেন৷ তুমুল বাক-বিতন্ডার পর রাসূল (সঃ) কুরাইশদের সাথে একটি সন্ধি করেন। সন্ধি অনুপাতে পরবর্তী বছর রাসূল (সঃ) ও সাহাবীগণ 'কাযা উমরাহ' সম্পন্ন করেন। 

টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর
2 টি উত্তর
15 অগাস্ট 2018 "আইন" বিভাগে জিজ্ঞাসা করেছেন md aaa (6 পয়েন্ট)
1 উত্তর

300,346 টি প্রশ্ন

388,214 টি উত্তর

117,328 টি মন্তব্য

165,748 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...