বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
51 জন দেখেছেন
"জলবায়ু ও পরিবেশ" বিভাগে করেছেন (4 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (4,933 পয়েন্ট)
পৃথিবী শুরুতে ছিল জ্বলন্ত গ্যাসপিন্ড। এতে সামান্য পানির ছোঁয়া পেলেই তা হয়ে যেত বাষ্প। কয়েক হাজার বছর ধরে এই জ্বলন্ত পৃথিবী ঠাণ্ডা হওয়ার পর সেই বাষ্পগুলোও ঠাণ্ডা হয় এবং মেঘ হয়ে যায়। সেই মেঘ থেকে হয় বৃষ্টি যার ফলে নদী, সমুদ্র দেখা দিতে থাকে।

এই বৃষ্টির পানি পৃথিবীর রুক্ষ স্তরকে ধুয়ে মুছে পুরোপুরি পলি মাটিতে পরিণত করল এবং সেগুলো পরপর জুতে লাগল। এই পলিমাটি জমে জমে তৈরি হলো পাহাড় যার ওপর ধীরে ধীরে গাছের জন্ম হলো। মূলত অ্যামিবা জাতিরই একত্রিত রূপ একসময় পানির নিচে শ্যাওলার মত উদ্ভিদে পরিণত হয় যা থেকে বিবর্তনে আস্তে আস্তে গাছের রূপ নেয়।

এসব কিছু হিসাব করে বলা যায় পৃথিবী ঠাণ্ডা হতে লেগেছিল ২-৩ হাজার বছরের মত। আর ঠাণ্ডা পৃথিবীতে উদ্ভিদের জন্ম নিতে লেগেছ প্রায় ৪-৫শ বছর। অর্থাৎ পৃথিবীর জন্মের আড়াই-তিন হাজার বছর পর গাছপালা জন্ম নেয়।  পৃথিবীর বয়স হচ্ছে প্রায় সাড়ে চার বিলিয়ন বছর। তাই গাছপালার অস্তিত্বের সঠিক সময় বলা সম্ভব হবে না।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
1 উত্তর
12 সেপ্টেম্বর 2015 "তথ্য-প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন N. M. Abdullah (-7 পয়েন্ট)
1 উত্তর
06 সেপ্টেম্বর 2013 "ইসলাম" বিভাগে জিজ্ঞাসা করেছেন Musa anna rabbi (10 পয়েন্ট)
0 টি উত্তর
27 জানুয়ারি 2018 "বিনোদন ও মিডিয়া" বিভাগে জিজ্ঞাসা করেছেন মুছা মিয়া (-3 পয়েন্ট)

293,251 টি প্রশ্ন

379,727 টি উত্তর

114,790 টি মন্তব্য

160,922 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...