103 জন দেখেছেন
"স্বপ্নের ব্যাখ্যা" বিভাগে করেছেন (9 পয়েন্ট)
স্বপ্নে আমি নবীজীকে দেখলাম। নবীজীর পাশে আমার নানা ছিল। নানা আর নবীজী মিলে আমাকে একটা এলাকায় ঘুরে দেখাচ্ছিলেন, সে কিভাবে মানুষের উপকার করতেন। নবীজী আমাদের তাঁর তৈরি পুকুর দেখাতে নিলেন এবং পুকুরের চারিদিকে বারবার ঘুরাতে থাকেন। আশ্চর্য বিষয়, পুকুরটি দেখে আমি যতোবার সুবহানআল্লাহ বলছি, ততোবারই পুকুরের মাছগুলো আমার পায়ের কাছে আসছে। নানা বললেন, নবীজীর ক্ষুধা লেগেছে গাছ থেকে ফল পেড়ে আনো। ফল পারতে গিয়ে দেখি, একটা গাছেই নানা রকম ফল হয়ে আছে। একজন লোক আমাকে বিশ্বাস করে তার বাড়িতে তালাটাও না দিয়ে আমাকে দেখে রাখার দায়িত্ব দেন। উল্লেখ্য, নবীজীর দেখানো এলাকার সাথে আমার নানাবাড়ির মিল ছিল, নবীজী দেখতেও আমার নানার মতো ছিলেন। এই স্বপ্নের ব্যাখ্যা জানতে চাচ্ছি।
করেছেন (8 পয়েন্ট)
নবিজির শরীর আর দাদের মোবারক এর রং কি জাত আমি জানতে চাইছি শুধু

1 উত্তর

7 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (4,405 পয়েন্ট)

নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে স্বপ্নে দেখাটা সত্য। কারণ হাদীসে এসেছে- যে আমাকে স্বপ্নে দেখল সে আমাকেই দেখল। কারণ শয়তান আমার আকৃতি ধারণ করতে পারে না।

আমার মতে আপনার স্বপ্নের ব্যাখ্যা এটা হতে পারে যে- 
# আপনার নানার যে গুণাবলী ছিল তা অর্জন করে আপনি যেন এলাকাতে কাজ করেন।
# রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসল্লাম পুকুর দেখিয়ে এলাকায় কাজের পরিধি তুলে ধরে ছেন। আর মাছগুলো হলো আপনার প্রতি আনুগত্য আগ্রহশীল মানুষ যারা আপনার পক্ষ থেকে দ্বীনের কোন ডাকা বা আলোচনা শুনা মাত্রই সারা দিবে।
# রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের খুধা নিবারণ করার অর্থ তাঁর চাহিদা তথা সুন্নত বাস্তবায়ন করা।
# নানান রকম ফল অর্থ আপনাকে দ্বীনের নানান বিষয় নিয়ে কাজ করতে হবে।
# রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আপনার নানার  মতই দেখতে অর্থ তিনি রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের পূর্ণ আদর্শ অনুসারী ছিলেন।
করেছেন (3,297 পয়েন্ট)

খুধা নয়, সঠিক উচ্চারণ হলো "ক্ষুধা"। অনুগ্রহপূর্বক সম্পাদনা করুন।   

টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর
1 উত্তর
12 ফেব্রুয়ারি "স্বপ্নের ব্যাখ্যা" বিভাগে জিজ্ঞাসা করেছেন সেই মেয়েটি (0 পয়েন্ট)
1 উত্তর
11 ফেব্রুয়ারি "স্বপ্নের ব্যাখ্যা" বিভাগে জিজ্ঞাসা করেছেন অজ্ঞাতকুলশীল

282,826 টি প্রশ্ন

367,103 টি উত্তর

110,524 টি মন্তব্য

152,512 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...