বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
75 জন দেখেছেন
"শিক্ষা+শিক্ষা প্রতিষ্ঠান" বিভাগে করেছেন (4,426 পয়েন্ট)
সম্পাদিত করেছেন

2 উত্তর

+1 টি পছন্দ
করেছেন (8,648 পয়েন্ট)
বিলে পন্যের বিবরন, দাম, গ্যারান্টিসহ সকল শর্ত উল্লেখ থাকে আর চালান পন্য সরবরাহের সময় দেয়া হয় যেখানে শুধু পন্যের বিবরন উল্লেখ থাকে।
মিলন আহাম্মেদ দীর্ঘ দিন যাবত তথ্য-প্রযুক্তি পেশায় নিয়োজিত। এছাড়াও সৌখিন সাংবাদিকতা, রাজনৈতিক বিশ্লেষন এবং সামাজিক সচেতনতামুলক কর্মকান্ডে জড়িত। যে কোন বিষয়ে অাগ্রহী আর প্রচন্ড ভ্রমন পিপাসু, দেশের বিভিন্ন স্থানসহ এপর্যন্ত ৬ টা দেশে ভ্রমনের অভিজ্ঞতা লাভ করেছেন। যে কোন বিষয় একটু ভিন্ন দৃষ্টিকোন থেকে চিন্তা করতে পছন্দ করেন।
0 টি পছন্দ
করেছেন (1,857 পয়েন্ট)
বিল হলো পণ্য ক্রয়ের জন্য ক্রেতাকে দেওয়া একটি বিবরণী যেখানে পণ্যের বিবরণ,পরিমাণ,মোট মূল্য,কমিশন ও ডিসকাউন্টসহ বিভিন্ন শর্ত উল্লেখ থাকে।সহজ কথায়,নগদ টাকায় পণ্য বিক্রয় করলে বিক্রেতা ক্রেতাকে এটি দিয়ে থাকে।নগদ টাকার ক্ষেত্রে বিল প্রস্তুত করা হয়।

অন্যদিকে,বিল প্রস্তুত করতে চালানের দরকার হয়।বাকিতে পণ্য বিক্রয় করে বিক্রেতা পণ্যের শ্রেণী,ধরন,কত দিনের মধ্যে অবশ্যই পণ্যের মূল্য পরিশোধ করতে হবে এরূপ শর্ত লিখে ক্রেতাকে যে বিবরণী দেয়,সেটি চালান।বাকি টাকার ক্ষেত্রে চালান প্রস্তুত করা হয়।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর
27 জুন "খেলা" বিভাগে জিজ্ঞাসা করেছেন জাওয়াদ জামিল (582 পয়েন্ট)

312,562 টি প্রশ্ন

402,127 টি উত্তর

123,485 টি মন্তব্য

173,190 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...