বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
95 জন দেখেছেন
"ধর্ম ও আধ্যাত্মিক বিশ্বাস" বিভাগে করেছেন (372 পয়েন্ট)
কুরআন ও হাদীসের বক্তব্য কী?

2 উত্তর

+3 টি পছন্দ
করেছেন (4,249 পয়েন্ট)
হ্যাঁ। আযান শুনে শয়তান মুহুর্তের মধ্যে পলায়ন করে। এ সম্পর্কে হাদিস শরিফে বর্ণিত হয়েছে,

"আবূ হুরায়রা (রাঃ) হতে বর্ণিত, তিনি বলেন, আল্লাহ্‌র রসূল (সঃ) বলেছেনঃ যখন সালাতের জন্য আযান দেয়া হয়, তখন শয়তান হাওয়া ছেড়ে পলায়ন করে, যাতে সে আযানের শব্দ না শুনে। যখন আযান শেষ হয়ে যায়, তখন সে আবার ফিরে আসে। আবার যখন সালাতের জন্য ইক্বামাত বলা হয়, তখন আবার দূরে সরে যায়। ইক্বামাত শেষ হলে সে পুনরায় ফিরে এসে লোকের মনে কুমন্ত্রণা দেয় এবং বলে এটা স্মরণ কর, ওটা স্মরণ কর, বিস্মৃত বিষয়গুলো সে মনে করিয়ে দেয়। এভাবে লোকটি এমন পর্যায়ে পোঁছে যে, সে কয় রাক’আত সালাত আদায় করেছে তা মনে করতে পারে না।→(সহিহ বুখারী, হাদিস নং ৬০৮)

+1 টি পছন্দ
করেছেন (362 পয়েন্ট)
হ্যা।এটি সত্য যে আযান দিলে কুকুর পালায়।প্রমাণ: রাসুল সাঃ বলেন,"আযান দিলে কুকুর ডেকে ওঠে এর কারণ আজানের শব্দ শুনে শয়তান বায়ু ত্যাগ করতে করতে পলায়ন করে।(বুখারি ও মুসলিম)"।আপনি নিশ্চয় এটি লক্ষ্য করেছেন যে আযানের সময় কুকুর ডেকে ওঠে এর কারণ হলো এসময় শয়তান পালায়।
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
01 ডিসেম্বর 2018 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন janabdlive (12 পয়েন্ট)
0 টি উত্তর
1 উত্তর
06 জুন 2015 "আইন" বিভাগে জিজ্ঞাসা করেছেন Farhad_prodhan (0 পয়েন্ট)

299,808 টি প্রশ্ন

387,548 টি উত্তর

117,125 টি মন্তব্য

165,446 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...