136 জন দেখেছেন
"সালাত" বিভাগে করেছেন (9 পয়েন্ট)
বিভাগ পূনঃনির্ধারিত করেছেন

3 উত্তর

2 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (3,159 পয়েন্ট)
সম্পাদিত করেছেন
অবশ্যই পাপ হবে। কেননা এ সম্পর্কে একটি হাদিস বর্ণিত আছে। তাহলোঃ- "আবূ জুহাইম বিন্‌ হারিস (রাঃ) হতে বর্ণিত, তিনি বলেন, আল্লাহর রসূল (সাঃ) বলেছেন, সলাত আদায় কারী ব্যক্তির সন্মুখে দিয়ে অতিক্রম করার পাপ সম্বন্ধে যদি অতিক্রমকারী জানতো, তবে সে তার সন্মুখ দিয়ে অতিক্রম করার চেয়ে ৪০ বছর দাঁড়িয়ে থাকাকেই তার জন্য শ্রেয় মনে করতো। (সহীহ বুখারী, ৫১০), (সহীহ মুসলিম, ১০১৯), (আবু দাঊদ শরীফ, ৭০১), (সুনানু ইবনে মাজাহ, ৯৪৫), (আল লু'লু ওয়াল মারজান, ২৮৪), (হাদীস সম্ভার ৭২৮) ও (রিয়াদুস সলেহিন, ১৭৬৭ )
1 টি পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (379 পয়েন্ট)
হ্যা,পাপ হবে।নামাজরত ব্যাক্তির সামনে দিয়ে যাওয়া যাবে না।এসম্পর্কে রাসুল সাঃ বলেন,"মানুষ যদি জানত নামাজরত মানুষের সামনে দিয়ে যাওয়া কত বড় অপরাধ!তবে সে চল্লিশ বছর পর্যন্ত অপেক্ষা করত।(সহিহ বুখারি-৫১০ ও সহিহ মুসলিম-৫০৭)"।তাই নামাজরত ব্যাক্তির সামনে দিয়ে যাওয়া যাবে না।
করেছেন (3,159 পয়েন্ট)
@জাওয়াদ জামিল ভাইয়া, সহীহ মুসলিমের ৫০৭ নং হাদীস, নাকি ১০১৯ নং হাদীস?
করেছেন (379 পয়েন্ট)
ভাই একই হাদিস গ্রন্থের একাধিক স্হানে একই হাদিস থাকতে পারে।যেমন:এই হাদিসটি বুখারী ৪৮৮ এবং মুসলিম এর ১১৬০ তেও রয়েছে।
0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (131 পয়েন্ট)
নামাজরত ব্যক্তি যদি কোনো ঘরে বা ছোট মসজিদে নামাজ পড়ে তবে তার সামনে দিয়ে গেলে পাপ হবে।অন্যদিকে নামাজরত ব্যক্তি বড় মসজিদ বা কোনো ময়দানে নামাজ পড়ে থাকে। তবে তার সিজদার যায়গায় দৃষ্টি রাখলে যে পর্যন্ত দেখা যাবে সেই যায়গা দিয়ে অতিক্রম করলে পাপ হবে। ছোট মসজিদঃযে ঘর বা মসজিদের দৈর্ঘ্য ও প্রস্থ ৪০ হাত হয়না তা ছোট মসজিদ ।এবং যে মসজিদের দৈর্ঘ্য ও প্রস্থ এর বেশী তা বড় মসজিদ। সূত্রঃফাতহুল কাদীর খন্ডঃ১,পৃষ্ঠাঃ৩৫৩-৩৫৪
টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
1 উত্তর
25 জানুয়ারি 2014 "সালাত" বিভাগে জিজ্ঞাসা করেছেন Rafia Begum (1,096 পয়েন্ট)

277,416 টি প্রশ্ন

360,965 টি উত্তর

107,912 টি মন্তব্য

148,648 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...