বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
79 জন দেখেছেন
"ইসলাম" বিভাগে করেছেন (9,178 পয়েন্ট)

লিখিত সালাম এর উত্তর কেমন হবে বাংলাতে



আমি এই রকম ভাবে সালাম এর উত্তর লিখিত ভাবে দিয়ে থাকিঃ ওয়ালাইকুমুস সালাম।

এবং সালাম দিয় লিখিত ভাবে এই রকমঃ আসসালামু আলাইকুম



আমি জানতে চাই আমার লিখিত ভাবে সালাম দেওয়া ও সালাম এর উত্তর দেওয়া তে কোন ভুল আছে.......!???



যদি ভুল থাকে তাহলে সঠিক টা দয়া করে জানাবেন।
করেছেন (75 পয়েন্ট)
আরবি ভাষা হচ্ছে সম্মানীয় একটি ভাষা,ক্বুরআনের ভাষা আরবি,জান্নাতের ভাষা আরবী,কবরের ভাষা আরবী,ইত্যাদি। যেহেতু আল্লাহ তায়ালা আরবী ভাষাকে বিশেষ মর্যাদা দিয়েছেন,তাই আরবী সঠিক উচ্চারণ করে পড়া আমাদের কর্তব্য,আর আরবী ভাষা বাংলায় উচ্চারণ করে পরিবর্তনের কোনো সুজোগ নেই। এতে অর্থ বিকৃতি ঘটার সম্ভাবনা থাকে। (যেমন কেউ যদি বাংলা উচ্চারণে সূরা ইখলাস পড়ে,তাহলে সে আল্লাহর গুণাবলি কে বিকৃত করলো, সূরা ইখলাসের প্রথম আয়াতটির অর্থ হলো-'বলুন! তিনি আল্লাহ এক' কিন্তু বাংলায় উচ্চারণ করলে এর অর্থ দাঁড়াবে, 'খাও সেই আল্লাহকে যিনি এক' নাউজুবিল্লাহ!!) তাই আরবীকে আরবীর উচ্চারণেই পড়া বা লেখা উচিত।এখন আপনার প্রশ্নে আসি - আমরা যেভাবে সালাম বাংলায় লিখে থাকি তা হলঃ ১.আসসালামু আলাইকুম। ২.আস-সালামু আলাইকুম। ইত্যাদি বা, ১.ওয়ালাইকুমুস সালাম। ২.ওয়ালাইকুমুস-সালাম। ইত্যাদি সঠিক উচ্চারণঃ(সালাম দেয়ার ক্ষেত্রে) আসসালা-মু আ'লাইকুম (আরবী উচ্চারণের আলোকে){লা- এর জায়গায় এক আলিফ সমপরিমান টান হবে,এবং আ' এর উচ্চারণ, আরবী হরফ আ'ইন এর মত হবে} সঠিক উচ্চারণঃ(সালামের উত্তর দেয়ার ক্ষেত্রে) ওয়া-আ'লাইকুমুসসালাম (আরবী উচ্চারণের আলোকে) {আ' এর স্থলে উচ্চারণ আরবী হরফ আ'ইন এর মত হবে}। *আশা করি বুঝাতে পেরেছি।

1 উত্তর

+1 টি পছন্দ
করেছেন (3,792 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর
আপনি সালামের উত্তর লেখেন এভাবে- "ওয়ালাইকুমুস সালাম"৷
সঠিক হলো, "ওয়া আলাইকুমুস সালাম"।
আর সালাম দেন এভাবে, "আসসালামু আলাইকুম"৷
এটা সঠিক৷

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর

307,020 টি প্রশ্ন

395,927 টি উত্তর

120,964 টি মন্তব্য

170,122 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...