262 জন দেখেছেন
"বিজ্ঞান ও প্রকৌশল" বিভাগে করেছেন (5 পয়েন্ট)
মশা বিভিন্ন গ্রুপের রক্ত খায় তবুও ওদের সমস্যা হয় না কেন? 
বন্ধ

1 উত্তর

3 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (2,767 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর
কোন প্রানির রক্ত গ্রুপের সাথে তার খাবারের সম্পর্ক নাই। ধরুন আপনার গ্রুপ এ+ এখন আপনি যদি বি+ রক্ত খেয়ে ফেলেন তাহলে কোন অসুবিধা নাই। কারন আপনি যা খাচ্ছেন তা আপনার রক্তে সরাসরি যায়না, আপনি যে রক্ত খাবেন তা পাকস্থির রস বা পাচক রস, আন্ত্রিক রস প্রভুতির সাথে বিক্রিয়া করে শেষ পর্যন্ত গ্লুকোজ, লিপিড, আমিনো এসিড রুপে শোষিত হয়ে রক্তে যায়। কখনো খাওয়া রক্ত রক্তে যায়না।  মশার ক্ষেত্রেও তাই মশা যে রক্ত পান করে তা তাদের পাকস্থলিতে পরিপাক হয়ে সম্পুর্ন ভিন্ন গ্রুকোজ বা এমিনো এসিড হিসাবে শোষন করে। আবার মশার মানুষের মত রক্ত ও রক্ত প্রবাহ তন্ত্র নাই। মশার রক্ত সিস্টেম কে হিলোসিল বলে, অর্থাৎ একটি গহব্বরের মত তাতে মানুষের মত প্রবাহ যোগ ও লাল রক্ত থাকেনা।।এদের রক্ত ভিন্ন উপাদান দ্বারা গঠিত এবং তা অনেকটা জেলীর মত। তাই এখানে মানুষের মত গ্রুপের প্রশ্ন নাই।

অতিরিক্ত একটি তথ্য দিয়া যাই, মশা জীবন ধারনের জন্য রক্ত খায়না। পুরুষ মশা রক্ত খাওয়াতো দুরের কথা মানুষকে কামড় দেয়না, রক্ত খায় স্ত্রী মশা কারন প্রজনন বা বংশবিস্তারের যে চক্র আছে মশার জীবন চক্রে সেখানে এরিথ্রোসাইটিক সাইজোগনিতে মেরুজয়েট লার্ভার জন্য স্তন্যপায়ী প্রানির অবতল লোহিত কনিকার দরকার হয়, এজন্য রক্ত নিতে কামড় দেয়। খাবার জন্য নয়।
করেছেন (5 পয়েন্ট)
ধন্যবাদ। অনেক সুন্দর উত্তর দিয়েছেন!
টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি উত্তর
11 ফেব্রুয়ারি "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Swapon Chowdhury (9 পয়েন্ট)
1 উত্তর
20 ফেব্রুয়ারি "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Shopon Hossin Shopno (290 পয়েন্ট)
0 টি উত্তর
20 ফেব্রুয়ারি "বৈজ্ঞানিক নাম" বিভাগে জিজ্ঞাসা করেছেন বনি আমীন (8 পয়েন্ট)

288,638 টি প্রশ্ন

374,030 টি উত্তর

113,132 টি মন্তব্য

157,229 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...