93 জন দেখেছেন
"বিজ্ঞান ও প্রকৌশল" বিভাগে করেছেন (7 পয়েন্ট)
পূনঃরায় খোলা করেছেন

2 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (3,540 পয়েন্ট)

মাহাকাশের বিকাশ ও উৎপত্তি সম্পর্কে যেসব তত্ত্ব এসেছে তার মধ্যে প্রচলিত তত্ত্ব হলো"  বিগব্যাঙ তত্ত্ব "।  এই তত্ব অনুযায়ী মহাবিশ্ব  একসময় খুব উত্তপ্ত ছিল ও ঘনরূপে ছিল বা ঘন অবস্থায় তা দ্রুত প্রসারিত হচ্ছিল।  দ্রুত প্রসারনের মহাবিশ্ব ঠাণ্ডা হয়ে যায় বর্তমান প্রসারণশীল অবস্থায় আসে।এটি ঘটেছিল ১৩.৭৫ মিলিয়ন বছর আগে। সময়ের উৎপত্তি নিয়ে বলতে পারি মানুষ যখন কাজের দিকে অগ্রসর হলো তখন সে সূর্যকে দেখে সময় গনণা শুরু করল।  (তথ্যসূত্র - ক্লাস ৮ এর বিজ্ঞান বই)


করেছেন (7 পয়েন্ট)
পূনঃপ্রদর্শিত করেছেন
আমি আপনার কাছে বিগ ব্যাঙ থিওরী জানতে চাইনি। আমি জানতে চাচ্ছিলাম বিগ ব্যাঙ থিওরির আগে মহাশূন্যে এতো স্থানের উৎপত্তি হয়েছে কীভাবে? আর সময় কখন থেকে গণনা করা হয় তাও জানতে চাই নাই। আমি জানতে চাচ্ছি এতো সময়ের উৎপত্তি হয়েছে কীভাবে? কোনো কিছু সম্পর্কে জ্ঞান না থাকলে সেই প্রশ্নের উত্তর দেওয়া থেকে বিরত থাকুন।
0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (92 পয়েন্ট)
সময় প্রথম গননা শুরু করে প্রাচীন মিসরিয়রা । তারাই

প্রথম দিন এবং রাতকে ১২ ঘন্টায়  ভাগ করে গননা শুরু

করে । মহাবিশ্বের স্হানগুলোর উৎপওি হয়েছে মহাজাগতিক  মেঘ থেকে । 
করেছেন (7 পয়েন্ট)
মহাজাগতিক মেঘ ☁ কি?
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর
25 জুলাই 2016 "বিজ্ঞান ও প্রকৌশল" বিভাগে জিজ্ঞাসা করেছেন labib ahmed (-1 পয়েন্ট)
1 উত্তর
01 সেপ্টেম্বর 2017 "হিন্দু ধর্ম" বিভাগে জিজ্ঞাসা করেছেন আসিফ চিশতী (19 পয়েন্ট)
2 টি উত্তর

277,212 টি প্রশ্ন

360,769 টি উত্তর

107,841 টি মন্তব্য

148,465 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...