বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
53 জন দেখেছেন
"শিক্ষা+শিক্ষা প্রতিষ্ঠান" বিভাগে করেছেন (4,427 পয়েন্ট)

3 উত্তর

0 টি পছন্দ
করেছেন (2,992 পয়েন্ট)
টিউমার এক প্রকার রোগ। মাইটোসিস কোষ বিভাজনের নিয়ন্ত্রণ নষ্ট হয়ে গেলে অস্বাভাবিকভাবে কোষ বিভাজন চলতে থাকে। যার ফলে টিউমার সৃষ্টি হয়।
0 টি পছন্দ
করেছেন (3,792 পয়েন্ট)

টিউমার হল কোষের অস্বাভাবিক বিভাজনের ফলে সৃষ্ট অস্বাভাবিক সমষ্টি। অস্বাভাবিক বৃদ্ধির আগে কোষ বৃদ্ধির একটি অস্বাভাবিক প্যাটার্ন মেটাপ্লাসিয়া কিংবা ডিসপ্লাসিয়া অতিক্রম করে। যাই হোক, মেটাপ্লাসিয়া কিংবা ডিসপ্লাসিয়া নিওপ্লাসিয়া হবেই, এমন কোন কথা নেই। নিওপ্লাস্টিক কোষের বৃদ্ধি স্বাভাবিক কোষের থেকে অনেক বেশি যা সমন্বয় বজায় রাখতে পারে না। এটির পরিবর্তনকারী উদ্দীপনা অপসারণ করলে আগের অবস্থার কোন পরিবর্তন হয় না। এর ফলে টিউমার হয়।

তথ্যসূত্র : উইকিপিডিয়া

0 টি পছন্দ
করেছেন (1,857 পয়েন্ট)

টিউমার ইংরেজি শব্দ।

টিউমার বলতে চিকিৎসা বিজ্ঞানের একটি বিশেষ তাত্ত্বিক অবস্থাকে বোঝানো হয়েছে। শরীরের যে কোনো স্থানে কোষসমূহ যদি ধীরে ধীরে বা দ্রুততার সঙ্গে অস্বাভাবিক ও অসামঞ্জস্যভাবে ফুলে ওঠে তখন তাকে টিউমার বলে। এক কথায় টিউমার হলো মূল দেহ কোষের রূপান্তর বা নতুন কোষের সংযোজন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি উত্তর
1 উত্তর

312,332 টি প্রশ্ন

401,919 টি উত্তর

123,460 টি মন্তব্য

173,079 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...