বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
94 জন দেখেছেন
"শিক্ষা+শিক্ষা প্রতিষ্ঠান" বিভাগে করেছেন (4,426 পয়েন্ট)

3 উত্তর

+1 টি পছন্দ
করেছেন (234 পয়েন্ট)
 
সর্বোত্তম উত্তর

ড্রোন হচ্ছে এমন একটি উড়োজাহাজ বা বিমান চা পাইলোট ছাড়া চলাচল করে । এটির আরেক নাম UAV ( Unmanned Aerial Vehicle)। ড্রোন শুধুমাত্র উড়ানোর খেলনা নয়। আধুনিক বিশ্বে এর সাহায্যে বিভিন্ন কাজ সম্পন্ন করা হয়। ড্রোন দ্বারা আজকাল ছবির শুটিং, বিভিন্ন উড়ন্ত শট , গোপন কাজে এবং গোয়েন্দা অভিযানে ড্রোনের কার্যকারিতা অনেক বেশি।

+1 টি পছন্দ
করেছেন (3,792 পয়েন্ট)

ড্রোন শব্দের আভিধানিক অর্থ হল গুঞ্জন। এর চলার শব্দের সাথে মৌমাছির গুনগুনের মিল থাকার কারনেই এই নাম।

ড্রোন হচ্ছে দূরবর্তী কোনো স্থান থেকে পরিচালিত বা সরাসরি মনুষ্য নিয়ন্ত্রকবিহীন স্বয়ংক্রিয় বিমান। ইহা এমন একটি সামরিক প্রযুক্তি ব্যবস্থা যার মাধ্যমে নিয়ন্ত্রকবিহীন বিমান ব্যবস্থার মাধ্যমে দুরবর্তী স্থানে হামলা চালানোসহ গোয়েন্দা নজরদারি করা যায়। ড্রোন ও মিসাইলের মধ্যে মূল পার্থক্য হচ্ছে, মিসাইলে যেখানে দূর থেকে নিয়ন্ত্রণ করা হলেও জ্বালানি ব্যবস্থা পরনির্ভর। কিন্তু মনুষ্যবিহীন আকাশযান বায়ুর গতিবেগ ও আবহাওয়ার ক্রিয়া কৌশালাদির উপর নির্ভর করে পরিচালিত হয়। এর সবচেয়ে বেশি ব্যবহার হয় সামরিক কার্যাদিতে। প্রচলিত বিমানযুদ্ধে পাইলটের জীবনহানি বা শত্রুর হাতে বন্দী হওয়ার যে আশঙ্কা থাকে তা এড়াতেই এই পাইলটবিহীন যুদ্ধবিমান।

তথ্যসূত্র : উইকিপিডিয়া

+1 টি পছন্দ
করেছেন (3,614 পয়েন্ট)
ড্রোন মানে মৌমাছি হাহাহাহা

ড্রোন হচ্ছে চালকবিহীন উড়ন্ত এক প্রকার যান। উড়োহাজ বা বিমানের সাথে এর পার্থক্য হচ্ছে বিমানে অটোপাইলট মোড থাকলেও মুল বিমানে থেকেই কন্ট্রল করা হয় এবং আকাশে স্থির বা গতি রোধ করে দাড়াতে পারেনা। কিন্তু ড্রোন চালকবিহীন, দূর থেকে কন্ট্রল করা যায়। এবং উড়ন্ত অবস্থায় গতি রোধ করে মোটামুটি স্থির হতে পারে(হেলিকপ্টারের মতি)।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
1 উত্তর
16 জুন 2016 "আইন" বিভাগে জিজ্ঞাসা করেছেন the Viper (314 পয়েন্ট)
1 উত্তর
30 জুন "ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক্স" বিভাগে জিজ্ঞাসা করেছেন Ss sohan (12 পয়েন্ট)
0 টি উত্তর
25 এপ্রিল "ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক্স" বিভাগে জিজ্ঞাসা করেছেন MD.HANNAN (153 পয়েন্ট)

312,562 টি প্রশ্ন

402,133 টি উত্তর

123,483 টি মন্তব্য

173,190 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...