84 জন দেখেছেন
"সাধারণ" বিভাগে করেছেন (5 পয়েন্ট)
মৃত / জীবিত কেন ব্যাখ্যা করুন। 
বন্ধ

1 উত্তর

2 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (2,744 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর
ভাইরাস হচ্ছে অকোষীয়। এটি প্রোটিনের আবরন দিয়া তৈরি। ভাইরাসে DNA আছে। অন্য কোন কোষীয় অঙ্গানু নাই। ভাইরাস পোষক দেহে রোগ সৃষ্টি করতে পারে, ভাইরাস ব্যকটেরিয়া কোষকে আক্রমন করে তার ভেতর নিজেরা বংশ বৃদ্ধি করতে পারে যা জীবের অতি গুরুত্বপূর্ন বৈশিষ্ট।

অপর দিকে ভাইরাস ছোট থেকে বড় হয়না। পোষক দেহের বাইরে ভাইরারে জীবনের কোন লক্ষন দেখা যায়না। ভাইরাসকে দোলা বা স্ফটিক করে বহুদিন পর্যন্ত অবিক্রিত রাখা যায়। ভাইরাসে কোন বিপাক ক্রিয়া নাই, এটি খাদ্যও গ্রহন করেনা যা জড়বস্তুর লক্ষন। তাই ভাইরাস জীব নাকি জড় তা বিজ্ঞানীরা এখনো ঠিক করতে পারেনি। তবে জীবনের প্রাথমিক ও প্রধান উপাদান DNA থাকায় ভাইরাসকে অতিপরজীবি বা বাধ্যতামূলক পরজীবি হিসাবে জীব বিজ্ঞানে আলোচনা করা হয় যদিও শ্রেণীবিন্যাসে এরা আলাদা ভাবে অবস্থান করছে।
করেছেন (18 পয়েন্ট)
ভাইরাস একটি অনুবিখনিক জীব..এইটি জীবদেহের বাইরে নিষ্কৃয় কিন্তু যখন প্রানি দেহে প্রবেশ করে তখন এটি সকৃয় হয়...এটাই ভাইরাসের প্রকৃতি
করেছেন (2,744 পয়েন্ট)
ভাইরাস কি? এর গঠিন ইত্যাদি সম্পর্কে প্রশ্ন কারী জানতে চাননি তাই ছোট নাকি বড় তা বলিনি। প্রশ্ন অনুযায়ী যতটুকু দরকার ছিল ততটুকু লিখেছি। হ্যা একটি "না" মিসটেক হয়েছিল, এইটার জন্য ধন্যবাদ। তবে আপনার কাছে আমার উত্তর যথাযথ মনে না হলেও আপনিও উত্তর দিতে পারেন। ধন্যবাদ
টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর

288,121 টি প্রশ্ন

373,414 টি উত্তর

112,910 টি মন্তব্য

156,778 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...