বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
128 জন দেখেছেন
"ধর্ম ও আধ্যাত্মিক বিশ্বাস" বিভাগে করেছেন (4,323 পয়েন্ট)

3 উত্তর

+1 টি পছন্দ
করেছেন (4,658 পয়েন্ট)
→বদ্ধ ঠোঁটে সামান্য প্রকাশিত হাসিকেই মুচকি হাসি বলা হয়। আর যে হাসিতে মুখের আকার বিকৃত হয় বা যে হাসিতে আওয়াজ বেশি হয়,তাকে অট্টহাসি বলে। ★ আবদুল্লাহ ইবনুল হারিস ইবনু জায্‌য়ি (রাঃ) হতে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু 'আলাইহি ওয়া সাল্লাম) শুধুমাত্র মুচকি হাসিই দিতেন। তথ্যসূত্রঃ সহীহ মুখতাসার শামায়িল (১৯৫), মিশকাত অনুরূপ।(জামে' আত-তিরমিজি, হাদিস নং ৩৬৪২) তাই,উক্ত হাদিস দ্বারা প্রমান হয়, মুচকি হাসিই সর্বোত্তম।
0 টি পছন্দ
করেছেন (360 পয়েন্ট)
সম্পাদিত করেছেন
অট্টহাসি মানে জোরে শব্দ করে দাঁত বের করে হাসা। আর মুচকি হাসি হচ্ছে মুখ নড়বে কিন্তু দাঁত বের হবে না, হাসির শব্দও হবে না। মুচকি হাসি সুন্নাত।

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম মুচকি হাসি হাসতেন:

আবদুল্লাহ ইবনে হারিস (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, আমি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর চেয়ে অধিক মুচকি হাস্যকারী ব্যক্তি কাউকে দেখিনি। (শামায়েলে তিরমিযীঃ ১৬৮)

নামাযরত অবস্থায় অট্টহাসিতে নামায নষ্ট হয়, উযূও নষ্ট হয় আর মুচকি হাসিতে উযূ-নামায নষ্ট হয় না।
0 টি পছন্দ
করেছেন (107 পয়েন্ট)
অট্রহাসি হল জোরে বা চিৎকার/শব্দ করে যে হাসি, আর মুচকি হাসি হল শব্দ না করে শুধু মুখের ভাবভঙ্গিতে যে হাসি বুঝা যায় সেটা। আর মুচকি হাসি হল সুন্নতি হাসি এটাই উত্তম।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর

307,080 টি প্রশ্ন

395,975 টি উত্তর

121,002 টি মন্তব্য

170,148 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...