89 জন দেখেছেন
"পবিত্র কুরআন" বিভাগে করেছেন (8 পয়েন্ট)
নবী কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাঁর জন্মদিন কীভাবে পালন করতেন? কোনো সাহাবী কি নবীর জন্মদিনে খুশি পালন করেছে? দয়া করে উত্তরটা দিবেন।
বন্ধ

2 উত্তর

1 টি পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (5,663 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর
কোরআন হাদিস থেকে প্রমাণ হয় না যে, মহানবী (সাঃ) নিজের জন্মদিন পালন করতেন।

রাসুলুল্লাহ (সাঃ) কে সোমবার দিন রোযা রাখা সম্পর্কে জিজ্ঞাসা করা হলে তিনি বললেন, ইহা এমন একটি দিন, যেদিন আমার জন্ম হয়েছে। (মুসলিম)

এ হাদিস থেকে জন্মদিন পালন করার কথা প্রমাণিত হয় না। তবে যদি হয়েও থাকে, তাহলে প্রত্যেক সোমবারকে তাঁর জন্মদিন হিসেবে পালন করতে হবে এবং কেবল রোযা রাখার মাধ্যমে।

আর মহানবী (সাঃ) বলেন, যে ব্যক্তি আমাদের এ 'দ্বীন' ব্যপারে নতুন কিছু আবিষ্কার করে, সে ব্যাক্তির সে কাজ প্রত্যাখ্যাত। (বুখারী ও মুসলিম)

যে ব্যক্তি এমন কোন কাজ করে, যার উপর আমাদের কোন নির্দেশ নেই, সে ব্যক্তির সে কাজ প্রত্যাখ্যাত। (মুসলিম)

মহানবী (সাঃ) নবুয়তের ২৩ বছর কাল নিজের জীবনে কোন বছর নিজের জন্মদিন পালন করে যাননি। কোন সাহাবীকে তা পালন করার নির্দেশও দেননি। তাঁর পূর্ববর্তী নবীদের জন্ম মৃত্যু উপলক্ষে কোন শোকপালন করে যাননি। তাঁর পরবর্তীকালে তাঁর চারজন খলীফা তাদের খেলাফতকালে রাষ্ট্রীয়ভাবে অথবা একেকভাবে নবী দিবস পালন করে যাননি। অন্য কোন সাহাবী বা আত্মীয়ও তাঁর প্রতি এত ভালবাসা ও শ্রদ্ধা থাকা সত্ত্বেও তাঁর জন্মদিন উপলক্ষে শোক পালন করেননি। তাঁদের পরেও কোন তাবেঈ অথবা তাঁদের কোন একনিষ্ঠ অনুসারী অথবা কোন ইমাম তাঁর জন্ম কিংবা মৃত্যুদিন পালন করার ইঙ্গিত দিয়ে যাননি। সুতরাং তা যে নব আবিষ্কৃত বিদআত, তা বলাই বাহুল্য।
2 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (4,423 পয়েন্ট)

রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসল্লাম নিজের জন্ম  দিন পালন করেছেন এমন কোন তথ্য কুরআন ও হাদীসের কোথাও নেই। তাছাড়া কোন সাহাবী নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসল্লামের  জন্মদিনে খুশি পালন করেছে এমন কোন তথ্যও প্রমাণিত নয়। আশা করি বিষয়টি বুঝতে পেরেছেন।

টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
1 উত্তর
0 টি উত্তর
22 জানুয়ারি 2018 "ইসলাম" বিভাগে জিজ্ঞাসা করেছেন সেই ছেলেটা (7 পয়েন্ট)

282,863 টি প্রশ্ন

367,152 টি উত্তর

110,540 টি মন্তব্য

152,543 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...