46 জন দেখেছেন
"ধর্ম ও আধ্যাত্মিক বিশ্বাস" বিভাগে করেছেন (4 পয়েন্ট)
কম আমলে কি অধিক সওয়াব পাওয়া সম্ভব? (কোনো বিশেষ দিন ব্যাতীত) অনেক অনেক প্রচলিত বই এবং বিভিন্ন নামাজ শিক্ষা বইতেও এই ধরনের আমলের উল্ল্যেখ থাকে। ৭০ বছরের সকল গুনাহ মাফ হয়ে যাবে এ ধরনের আমলের কথাও বলা আছে। কিন্তু এদের কোনো তথ্যসূত্র উল্লেখ নেই। তাহলে এদের সত্যতা যাচাই করব কিভাবে?

1 উত্তর

3 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (4,426 পয়েন্ট)

সাধারণত এ ধরনের বইয়ে প্রচুর পরিমাণ জাল ও ভিত্তিহীন হাদীস নিয়ে আসা হয়। বিশেষ করে সাওয়াবের ফযিলত বর্ণনা সংবলিত হাদীস এধরনের পুস্তক থেকে সংগ্রহ করা মোটেও সমিচিন নয়। যাচাই করার জন্য আপনাকে হাদীস শাস্ত্র নিয়ে আলাদ পড়াশুনা করতে হবে। তবে আপনি এসব হাদীস সম্পর্কে ধারণা নিতে বা এধরনের বইয়ের গোমর জানতে মাওলানা মতিউর রহমান সাহেব রচিত প্রচলিত জাল হাদীস ( বর্তমান নাম: এসব হাদীস নয় ১ ও ২) এবং ডা. আব্দুল্লাহ জাহাঙ্গির সাহেব রহ. কৃত হাদীসের নামে জালিয়াতি বইটা পাঠ করতে পারেন।


বিশেষ জ্ঞাতব্য অল্প আমলে অধিক সাওয়াব লাভের বিষয়টি একেবারে ফেলনা নয়। এধরণের সহীহ হাদীসও আছে। তবে তাতে  ৭০ বছরের সকল গুনাহ মাফ হয়ে যাবে এ ধরনের আমলের কথা নেই। 

টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

282,929 টি প্রশ্ন

367,227 টি উত্তর

110,581 টি মন্তব্য

152,582 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...