481 জন দেখেছেন
"সাধারণ" বিভাগে করেছেন (1,174 পয়েন্ট)
সম্পাদিত করেছেন

2 উত্তর

1 টি পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (5,711 পয়েন্ট)
ইবনে এবং বিন শব্দের অর্থঃ ছেলে।

বিনতে শব্দের অর্থঃ মেয়ে।

শব্দগুলি এক কথায় সন্তানের পরিচয় বুঝাতে ব্যবহার হয় যে, উমুকের ছেলে মেয়ে উমুক।
0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (3,782 পয়েন্ট)
“ইবন” এটা আরবী শব্দ। এর অর্থ পুত্র। নাম উল্লেখ না করে উপনাম লেখা বা বলার ক্ষেত্রে পিতার নামের সাথে “ইবন” শব্দটি ব্যবহার হয়। আর এর উচ্চারণ “ইবন” হয় সে সময় যখন শব্দটি ব্যবহার হয় নামের শুরুতে। আরবীতে ব্যবহার করলে এরূপ হবে- ابن المبارك (ইবনুল মুবারক)। বাংলায় ইবনে মুবারক।

“বিন” এটা আরবী শব্দ। এর অর্থও পুত্র। এটা “ইবন” এর বিকৃত বা সংক্ষিপ্ত রূপ। এটা মূলত “ইবন”-ই ছিল। শব্দের মাঝে আসার কারণে আলিফ ফেলে দেয়া হয়েছে। পিতার নামসহ নিজের নাম লেখা বা বলার ক্ষেত্রে “ইবন (বিন)” শব্দটি ব্যবহার হয়। আরবীতে এরূপ হবে- زيد بن ثابت (যায়দুবনু সাবিত)। বাংলায় যায়েদ ইবনে (বিন) সাবিত।

“বিনত” এটা আরবী শব্দ। এর অর্থ কন্যা। মেয়েদের নাম তাদের পিতার নামসহ লিখতে বা বলতে গেলে “বিনত” শব্দ ব্যবহার করে। আরবীতে ব্যবহার এরূপ- عافية بنت جاهد (আফিয়া বিনতু জাহিদ)। বাংলায় আফিয়া বিনতে জাহিদ।
টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
1 উত্তর
02 ডিসেম্বর 2015 "ইসলাম" বিভাগে জিজ্ঞাসা করেছেন এএইচএম আবির (10 পয়েন্ট)
0 টি উত্তর
01 জানুয়ারি "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Nayem Bhuiyan (9 পয়েন্ট)

283,809 টি প্রশ্ন

368,375 টি উত্তর

111,091 টি মন্তব্য

153,221 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...