বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
1,951 জন দেখেছেন
"সাধারণ" বিভাগে করেছেন (4,469 পয়েন্ট)
সম্পাদিত করেছেন

2 উত্তর

+1 টি পছন্দ
করেছেন (7,631 পয়েন্ট)
ইবনে এবং বিন শব্দের অর্থঃ ছেলে।

বিনতে শব্দের অর্থঃ মেয়ে।

শব্দগুলি এক কথায় সন্তানের পরিচয় বুঝাতে ব্যবহার হয় যে, উমুকের ছেলে মেয়ে উমুক।
0 টি পছন্দ
করেছেন (3,792 পয়েন্ট)
“ইবন” এটা আরবী শব্দ। এর অর্থ পুত্র। নাম উল্লেখ না করে উপনাম লেখা বা বলার ক্ষেত্রে পিতার নামের সাথে “ইবন” শব্দটি ব্যবহার হয়। আর এর উচ্চারণ “ইবন” হয় সে সময় যখন শব্দটি ব্যবহার হয় নামের শুরুতে। আরবীতে ব্যবহার করলে এরূপ হবে- ابن المبارك (ইবনুল মুবারক)। বাংলায় ইবনে মুবারক।

“বিন” এটা আরবী শব্দ। এর অর্থও পুত্র। এটা “ইবন” এর বিকৃত বা সংক্ষিপ্ত রূপ। এটা মূলত “ইবন”-ই ছিল। শব্দের মাঝে আসার কারণে আলিফ ফেলে দেয়া হয়েছে। পিতার নামসহ নিজের নাম লেখা বা বলার ক্ষেত্রে “ইবন (বিন)” শব্দটি ব্যবহার হয়। আরবীতে এরূপ হবে- زيد بن ثابت (যায়দুবনু সাবিত)। বাংলায় যায়েদ ইবনে (বিন) সাবিত।

“বিনত” এটা আরবী শব্দ। এর অর্থ কন্যা। মেয়েদের নাম তাদের পিতার নামসহ লিখতে বা বলতে গেলে “বিনত” শব্দ ব্যবহার করে। আরবীতে ব্যবহার এরূপ- عافية بنت جاهد (আফিয়া বিনতু জাহিদ)। বাংলায় আফিয়া বিনতে জাহিদ।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
1 উত্তর
02 ডিসেম্বর 2015 "ইসলাম" বিভাগে জিজ্ঞাসা করেছেন এএইচএম আবির (22 পয়েন্ট)

313,380 টি প্রশ্ন

402,955 টি উত্তর

123,826 টি মন্তব্য

173,548 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...