বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
59 জন দেখেছেন
"ধর্ম ও আধ্যাত্মিক বিশ্বাস" বিভাগে করেছেন (4,433 পয়েন্ট)

3 উত্তর

+1 টি পছন্দ
করেছেন (4,733 পয়েন্ট)
সবসময় পবিত্র থাকলে তার ঈমান বৃদ্ধি পাবে। কেননা পবিত্রতা ঈমানের একটি অঙ্গ। তাছাড়াও খারাপ কাজগুলো ছেড়ে দিলে এবং শরিয়াহ্ অনুযায়ী ভালো কাজের প্রতি মনোনিবেশ করলে মানুষের ঈমান ও আকিদার বৃদ্ধি পায়। সবসময় একমাত্র আল্লাহর জিকির করলে ঈমান মজবুত হয়। তথ্যঃ- "সহিহ বুখারী এর ভূমিকা"।
0 টি পছন্দ
করেছেন (4,777 পয়েন্ট)

ঈমান বৃদ্ধি হওয়ার উপায় সমূহঃ

প্রথম উপায়ঃ আল্লাহর সমস্ত নাম ও গুণাবলীসহ আল্লাহ তাআ’লার পরিচয় সম্পর্কে জ্ঞান অর্জন করা। আল্লাহ তাআ’লা এবং তাঁর নাম ও গুণাবলী সম্পর্কে মানুষের জ্ঞান যতই বৃদ্ধি পাবে, নিঃসন্দেহে তার ঈমানও তত বৃদ্ধি পাবে। এ জন্যই যে সমস্ত আলেম আল্লাহর নাম ও গুণাবলী সম্পর্কে জ্ঞান রাখেন তারা এ সম্পর্কে জ্ঞানহীন আলেমদের চেয়ে ঈমানের দিক থেকে অধিক শক্তিশালী।

দ্বিতীয় উপায়ঃ সৃষ্টির ভিতরে আল্লাহর নিদর্শন সমূহ সম্পর্কে গবেষণা করা এবং আল্লাহ মানব জাতিকে যে জীবন বিধান দিয়েছেন, তার ভিতরে গভীরভাবে চিন্তা-ভাবনা করা। মানুষ আল্লাহর সৃষ্টিরাজি নিয়ে যতই চিন্তা করবে, ততই তার ঈমান বৃদ্ধি পাবে। আল্লাহ তাআলা বলেনঃ 

وَفِي الْأَرْضِ آيَاتٌ لِلْمُوقِنِينَ . وَفِي أَنْفُسِكُمْ أَفَلَا تُبْصِرُونَ. সূরা যারিয়াত আয়াত নং ২০-২১

বিশ্বাসীদের জন্য পৃথিবীতে নিদর্শনাবলী রয়েছে। এবং তোমাদের নিজেদের মধ্যেও, তোমরা কি অনুধাবন করবে না?” (সূরা যারিয়াতঃ ২০) আল্লাহর সৃষ্টিরাজির মধ্যে চিন্তা-ভাবনা ও গবেষণা করলে যে ঈমান বৃদ্ধি পায়, এ মর্মে অনেক দলীল-প্রমাণ রয়েছে।

তৃতীয় উপায়ঃ বেশী বেশী সৎ কাজ সম্পাদন করা। সৎ আমল যতই বৃদ্ধি পাবে, ঈমান ততই বৃদ্ধি পাবে। এই সৎ আমল মুখের কথার মাধ্যমে হোক, কিংবা কাজের মাধ্যমে হোক যেমন যিক্‌র-আযকার, নামায, রোযা এবং হজ্জ। এসব কিছুই ঈমান বৃদ্ধির মাধ্যম।

0 টি পছন্দ
করেছেন (428 পয়েন্ট)
আহলে সুন্নাত ওয়াল জামাতের এই ৭টি বিশ্বাস যার অন্তরে থাকবে, তার ইমান আমল বৃদ্ধি পাবে ইনশাআল্লাহ#### আমানতু বিল্লাহি ওয়ামালাইকাতিহী ও কুতুবিহী ওয়াল ইয়াওমিল আখিরী ওয়াল ক্বাদরী খইরিহী ওয়া শাররিহী মিনাল্লাহি তা'আলা ওয়াল বা'ছি বা'দাল মাউত। অর্থঃ- প্রথমত-আমি ঈমান আনলাম আল্লাহ তা'আলার উপর দ্বিতীয়ত- ঈমান আনলাম তাঁর ফেরেশতারগণের উপর তৃতীয়ত- ঈমান আনলাম তাঁর কিতাব সমূহের উপর চতুর্থত- ঈমান আনলাম তাঁর রাসূলগণের উপর পঞ্চমত- ঈমান আনলাম আখিরাতের উপর ষষ্ঠত- ঈমান আনলাম তাক্বদীরের উপর সপ্তমত- ঈমান আনলাম মৃত্যুর পর পুনরায় জীবিত হওয়ার উপর।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
16 নভেম্বর 2018 "ধর্ম ও আধ্যাত্মিক বিশ্বাস" বিভাগে জিজ্ঞাসা করেছেন Badshah Niazul (4,433 পয়েন্ট)
1 উত্তর
13 এপ্রিল "ইসলাম" বিভাগে জিজ্ঞাসা করেছেন ফাহমিদ মাহমুদ (121 পয়েন্ট)
1 উত্তর
11 জুলাই 2014 "ইসলাম" বিভাগে জিজ্ঞাসা করেছেন আরিফুল (15,856 পয়েন্ট)
1 উত্তর
16 এপ্রিল 2014 "ধর্ম ও আধ্যাত্মিক বিশ্বাস" বিভাগে জিজ্ঞাসা করেছেন sonia (4,311 পয়েন্ট)
1 উত্তর
06 এপ্রিল 2014 "ইসলাম" বিভাগে জিজ্ঞাসা করেছেন salehahmed (labib) (19,052 পয়েন্ট)

313,051 টি প্রশ্ন

402,681 টি উত্তর

123,718 টি মন্তব্য

173,406 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...