70 জন দেখেছেন
"ইসলাম" বিভাগে করেছেন (31 পয়েন্ট)
মহানবী (সাঃ)  শাহাদাত বরণ করার পর খলিফারা শাসন শুরু করে,  সেই শাসন আমলের পতন এবং একটি রাষ্ট্র ভেঙে ৯৫ টি আলাদা রাষ্ট্রে পরিণত করার ইতিহাস সম্পর্কে বিস্তারিত জানার জন্য কি কোন বই আছে ? থাকলে বই এবং লেখকের নাম দিয়ে সাহায্য করুন ।

প্রশ্নে কোন ভুল থাকলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন এবং তা শুধরিয়ে দেওয়ার জন্য অনুরোধ রইলো । ধন্যবাদ । 

2 উত্তর

1 টি পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (3,294 পয়েন্ট)
খোলাফায়ে রাশেদীনের তৃতীয় খলিফা ৬৫৬ খ্রীস্টাব্দে হযরত উসমান (রাঃ) হত্যাকান্ডের পর হযরত আলী (রাঃ) খলিফা হিসেবে নিযুক্ত হন। খলিফা হিসেবে নিযুক্ত হওয়ার পর থেকেই মুয়াবিয়া ১ সহ বিভিন্ন গোত্র তাঁর বিরোধিতা করতে থাকে। ইসলামী শাসনের প্রাথমিক পর্যায়ে প্রথম ফিৎনা নামে একটি সামরিক যুদ্ধ সংগঠিত হয় যা খোলাফায়ে রাশেদীনদের শাসনের ইতি ঘটায় এবং উমাইয়া শাসনের গোড়াপত্তন ঘটায়। ৬৫৬ খ্রিস্টাব্দে খলিফা উসমান ইবনে আফফানের হত্যাকান্ডের পর এটি শুরু হয় এবং হযরত আলীর খেলাফতের চার বছরকাল ধরে যুদ্ধটি চলতে থাকে। সিফফিনের যুদ্ধে (৬৫৭) হযরত আলী মুয়াবিয়া ১ এর সাথে মধ্যস্থতা করতে রাজী হলে তাঁর দলের কিছু সৈন্য তাঁর বিরুদ্ধে বিদ্রোহ শুরু করে, পরবর্তীতে তারা খারেজী (যারা আলীকে ত্যাগ করেছিল) হিসেবে পরিচিতি লাভ করে। তারা হযরত আলীর কিছু সমর্থককে হত্যা করে।সেখান থেকে বিভিন্ন গোত্রের বা বিভিন্ন দেশের জন্ম। তথ্যঃ "ইসলামের ইতিহাস" "একাদশ ও দ্বাদশ শ্রেনী"।
1 টি পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (4,459 পয়েন্ট)

ভাই প্রথম কথা হলো রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম শাহাদাত বরণ করেন। বরং তিনি স্বাভাবিকভাবে ইন্তেকাল করেছেন। রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের ইন্তিকাল পরবর্তী ইতিহাস জানতে নিচের বইটি পাঠ করতে পারেন।সঠিক ইতিহাস জানতে পারবেন।-

Image result for জয়নুল আবেদীন মিরাঠী

করেছেন (31 পয়েন্ট)
শাহাদাত বরণ এবং স্বাভাবিক ইন্তিকাল কি এক নয় ভাই?
করেছেন (4,459 পয়েন্ট)
না, ভাই।                 
টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
2 টি উত্তর
1 উত্তর
07 জুলাই 2018 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন মফিজুল হক (5 পয়েন্ট)
1 উত্তর
1 উত্তর
28 সেপ্টেম্বর 2017 "জনক/প্রবক্তা/আবিষ্কারক" বিভাগে জিজ্ঞাসা করেছেন রিফাত৮৩০ (4,080 পয়েন্ট)

283,200 টি প্রশ্ন

367,639 টি উত্তর

110,740 টি মন্তব্য

152,797 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...