বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
251 জন দেখেছেন
"হাদিস" বিভাগে করেছেন (229 পয়েন্ট)
ফেরেশতা হযরত জিব্রাইল(আঃ) এর বয়স কত?তাকে কবে সৃষ্টি করা হয়েছে?দয়া করে দলিলসহ জানাবেন।
করেছেন (4,777 পয়েন্ট)
স্থানান্তরিত করেছেন
মহান আল্লাহ তাআলাই ভাল জানেন।

1 উত্তর

+1 টি পছন্দ
করেছেন (8,838 পয়েন্ট)
ফেরেশতা হযরত জিব্রাইল (আঃ) এর বয়স কত! তাকে কবে সৃষ্টি করা হয়েছে এ ব্যাপারে কোরআন হাদিসে স্পষ্ট কোন রেফারেন্স নেই।

যতদূর জানা যায়! হাদিসে এসেছে আবু হুরাইরা (রাঃ) থেকে বর্ণিত তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আমার হাত ধরে বললেনঃ

আল্লাহ তাআলা শনিবার দিন মাটি সৃষ্টি করেন এবং এতে পর্বত সৃষ্টি করেন রবিবার দিন। সোমবার দিন তিনি বৃক্ষরাজি সৃষ্টি করেন। মঙ্গলবার দিন তিনি বিপদাপদ সৃষ্টি করেন। তিনি নূর সৃষ্টি করেন বুধবার দিন। তিনি বৃহস্পতিবার দিন পৃথিবীতে পশু-পাখি ছড়িয়ে দেন এবং জুমুআর দিন আসরের পর জুমুআর দিনের শেষ মুহূর্তে অর্থাৎ আসর থেকে নিয়ে রাত পর্যন্ত সময়ের মধ্যবর্তী সময়ে সর্বশেষ মাখলুক আদম (আঃ)-কে সৃষ্টি করেন। (সহীহ মুসলিমঃ ৬৯৪৭)
করেছেন (229 পয়েন্ট)

কমেন্ট করার জন্য ধন্যবাদ।এই হাদীসটি দেখার অনুরোধ রইলো।

হযরত আবু হুরায়রা (রাঃ) থেকে বর্ণিত তিনি বলেন , রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম একদা জিব্রাঈল আলায়হিস সালামকে জিজ্ঞাসা করলেন , ওহে জিব্রাঈল! তোমার বয়স কত? উত্তরে জিব্রাঈল বললেন, ইয়া রাসূলাল্লাহ! আমি তো সঠিক জানি না। তবে এতটুকু বলতে পারি ( আদম সৃষ্টির পূর্বে) আল্লাহ তায়‘লা নূরানী আযমতের পর্দা সমূহের চতুর্থ পর্দায় একটি নূরানী তারকা সত্তর হাজার বছর পরপর উদিত হত। আমি আমার জীবনে সেই নূরানী তারকা বাহাত্তর হাজার বার উদিত হতে দেখেছি। অতঃপর নবী পাক সাল্লাল্লাহু আলাইহি ও সাল্লাম ইরশাদ  করলেন মহান রাব্বুল আলামীনের ইজ্জতের কসম করে বলছি, সেই অত্যুজ্জ্বল নূরানী তারকা আমিই ছিলাম। (সীরাতে হালাভীয়া পৃষ্ঠা ৪৯, তাফসীরে রুহুল বয়ান পৃষ্ঠা ৫৪৩)।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
0 টি উত্তর
25 মে 2018 "ইসলাম" বিভাগে জিজ্ঞাসা করেছেন Rangon (17 পয়েন্ট)
2 টি উত্তর
19 ফেব্রুয়ারি "হাদিস" বিভাগে জিজ্ঞাসা করেছেন রাকাল (72 পয়েন্ট)

330,282 টি প্রশ্ন

421,033 টি উত্তর

130,750 টি মন্তব্য

180,669 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...