120 জন দেখেছেন
"রূপচর্চা" বিভাগে করেছেন (4 পয়েন্ট)
বন্ধ করেছেন
চোখের নিচে কালো দাগ দূর করার ঘরোয়া উপায়..জানা থাকলে বলবেন Plz
এই চিরকূট সহকারে বন্ধ করা হয়েছে : যথেষ্ট উত্তর ।।

6 উত্তর

2 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (7,682 পয়েন্ট)
জেনে নিন চোখের নিচের কালো দাগ দুর করার উপায়

 ১. কদম ফুলের পাপড়ি বেটে পাঁচ থেকে ১০ মিনিট লাগিয়ে রাখুন। এতে চোখের নিচের কালো দাগ অনেকটাই দূর হবে। এটি না পেলে পুদিনাপাতা বা নিমপাতাও ব্যবহার করতে পারেন।

২. দুই চা চামচ ফ্রিজে রাখুন এবং চামচ দু’টি ঠাণ্ডা হবার জন্য অপেক্ষা করুন। চামচ ঠাণ্ডা হলে, বালিশে শুয়ে চোখের উপর চামচ দু’টি রাখুন। এটির দুটি সুফল আছে। এটি চোখের ক্লান্তি দূর করে এবং চোখের কালো দাগ দূর করতে সাহায্য করে।

৩. দু’টি কটন বল শসার রসে ডুবিয়ে চোখের ওপর পনেরো মিনিট রাখুন।

 ৪. ঠাণ্ডা টি ব্যাগ চোখের ওপর রাখলে ভালো ফল পাবেন। গ্রিন টি-এর ব্যাগ রাখলে কাজ দ্রুত হবে।

৫. খোসাসহ আলু বেঁটে চোখের নিচে লাগাতে হবে। তিন চার দিন এই পেস্টটি ব্যবহার করুন। কালো দাগ দূর হবে।

৬. কাজু বাদাম বেটে দুধের সঙ্গে গুলিয়ে, পেস্ট করে চোখের চারপাশে লাগাতে পারেন।

৭. চোখের চারপাশে বাদাম তেল দিয়ে ম্যাসাজ করলেও দ্রুত উপকার পাবেন।
1 টি পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (1,208 পয়েন্ট)
**চোখের নিচের কালো দাগ সরাতে কয়েকটি টিপসঃ-

* খোসাসহ আলু বেঁটে চোখের নিচে লাগাতে হবে। তিন চার দিন এই পেস্টটি ব্যবহার করুন। চোখের নিচে কালো দাগ দূর হয়ে যাবে। তবে সাবধান রান্না ঘরের শিলপাটা দিয়ে বাটতে হলে দেখে নিন আগে মরিচ বাটা হয়েছে কি না!

** হাতের তর্জনি আঙ্গুলে দু’ফোটা মুধু নিয়ে চোখের চারপাশে ধীরে ধীরে লাগান। কিছুক্ষণ পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটা চোখের উপরের চামরার রোদে পোড়া ভাব দূর করতে সাহায্য করে।

** শশা এবং আলু স্লাইস করে কেটে নিন। প্রথমে চোখ বন্ধ করে উপরে দুই টুকরো শশা লাগান। এভাবে ২০ মিনিট রাখুন। এবার একইভাবে আলুর স্লাইস চোখের উপর লাগান। অথবা শশা এবং আলু ব্লেন্ড করে নিন। দু’টুকরো তুলা নিন। এবার ব্লেন্ড করা রস তুলাতে নিয়ে চোখে লাগাতে পারেন। এভাবে ১৫ – ২০ মিনিট রাখুন। সপ্তহে অন্তত তিনদিন এটা করুন। আপনি নিজেই এর কারিশমা বুঝতে পারবেন।

** পুদিনা পাতার রস চোখের নিচে কালো দাগ দূর করতে সাহায্য করে। পুদিনা পাতার রস তুলাতে করে চোখের যে অংশে কালো দাগ আছে সেখানে লাগান। সাবধান থাকবেন যেন কোনভাবেই এই রস চোখের ভেতরে প্রবেশ না করে।

**** গোলাপজল ব্যবহার করতে পারেন। প্রতিদিন ঘুমাতে যাওয়ার আগে তুলার মধ্যে দু ফোটা গোলাপজল নিয়ে চোখের চার পাশে লাগান। এভাবে ১৫ মিনিট ম্যাসেজ করেন। দেখবেন চোখে কমলতা ফিরে আসবে আর ক্লান্তি ভাব দূর হয়ে যাবে।

* এক টুকরো বরফ নিয়ে চোখের চারপাশে ধীরে ধীরে লাগান। চোখের কালো ভাব দূর করতে বরফ আসাধারণ কাজ করে।

** বাসায় অবসর সময়ে কচি শশা পেস্ট করে চোখের নিচে দিয়ে মাত্র ১০ মিনিট চিৎ হয়ে শুয়ে থাকুন।

কমলার রসের সাথে দুই-এক ফোঁটা গ্লিসারিন মিশিয়ে চোখের নিচে লাগান। এটা কালো দাগ দূর করার পাশাপাশি চোখকে আরো উজ্জ্বল করে তোলে।

**  ঘুমাতে যাওয়ার আগে চোখ বন্ধ করে চারপাশে বাদামের তেল দিয়ে ম্যাসেজ করুন। এটা চোখের নিচে কালো দাগ তুলতে খুব ভল কাজ করে। এছাড়া চোখের চামরা কুচকানোও দূর করে।

টি ব্যাগ ব্যবহারের পর ফ্রিজে রেখে দিন। ঠান্ডা হলে বের করে চোখ বন্ধ করে ১০ মিনিটের জন্য রেখে দিন। প্রতিদিন ব্যবহারে আপনার চোখের নিচের কালো দাগ দূর হবে।

** দিনে দুবার করে টম্যাটো আর লেবুর রস একসঙ্গে মিশিয়ে ডার্ক সার্কেলের উপর লাগান। খুব তাড়াতাড়ি ফল পাবেন।

** ৫টি আমন্ড বাদাম অল্প একটু দুধ দিয়ে বাটুন। তারপর ক্ষতিগ্র্স্ত-তে ১৫ মিনিট লাগিয়ে রাখুন। এক সপ্তাহ রোজ লাগালেই ফল দেখতে পাবেন।

আনারসের রস আর একটু হলুদ গুঁড়ো দিয়ে একটি পেস্ট বানান,১০ মিনিট লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন।

রাতে শোয়ার আগে চোখের চারপাশে ভিটামিন ই এবং সি সমৃদ্ধ ক্রিম লাগান।
1 টি পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (3,727 পয়েন্ট)

* কয়েক টুকরা শসা ও আলু নিন। পেস্ট করে ঠাণ্ডা পানি মিশিয়ে তরল মিশ্রণ তৈরি করে নিন। এই মিশ্রণে তুলা ভিজিয়ে চোখের নিচে ১৫ থেকে ২০ মিনিট লাগিয়ে রাখুন। নিয়মিত করলে চোখের নিচের কালো দাগ কমে যাবে।

* চোখের নিচে যেখানে কালি পড়েছে, সেখানে প্রতিদিন রাতে অলিভ অয়েল লাগিয়ে ঘুমান। এক সপ্তাহ ব্যবহার করলে কালচে ভাব কমবে।

* ঘুমাতে যাওয়ার আগে চোখ বন্ধ করে চারপাশে বাদামের তেল দিয়ে ম্যাসেজ করুন। এটা কালো দাগ তুলতে ভালো কাজ করে।

* পুদিনা পাতার রস তুলায় ভিজিয়ে চোখের যে অংশে কালো দাগ আছে সেখানে লাগান। সাবধান থাকবেন যেন কোনোভাবেই এই রস চোখের ভেতরে প্রবেশ না করে। কালো দাগ দূর হবে।

* দুই ফোঁটা মধু নিয়ে চোখের চারপাশে ধীরে ধীরে ম্যাসাজ করে লাগান। কিছুক্ষণ পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটা চোখের চারপাশের চামড়ার রোদেপোড়া ভাব দূর করতে সাহায্য করবে।

1 টি পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (3,144 পয়েন্ট)
চোখের নিচের কালো দাগ দূর করতে আপনি প্রতিদিন রাত্রিতে ঘুমাবার কয়েক মিনিট আগে নিঁম গাছের পাতার রস এবং ঘাস এর রস নিংড়িয়ে চোখের নিচে মালিশ করুন। এটি অধিক কার্যকরি ঘরোয়া পদ্ধতি।
0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (254 পয়েন্ট)
যেভাবে চোখের নিচের কালো দাগ দূর করবেনঃ- চোখের নিচে কালো দাগ মারাক্তক সৌন্দর্য হানি ঘটায়। আপনার চোখের নিচে কালো দাগ পড়লে সহজেই তা অন্য কারো চোখে পড়বে যা আপনার জন্য অস্বস্তিকর। অপর্যাপ্ত ঘুম, অতিরিক্ত জাঙ্ক ফুড খাওয়া, অনিয়ন্ত্রিত জীবনযাপন প্রভৃতি কারণেই চোখের নিচে কালো দাগ পড়তে পারে। চিকিৎসকদের মতে, চোখের নিচের কালচে ছাপ নানা কারেণেই পড়তে পারে এবং এর চিকিৎসাও ভিন্ন। তবে প্রাথমিক ভাবে এই দাগ ঘরোয়া কিছু সবজি, নিয়মিত পানি পান, নিয়মিত ঘুম— এ সব দিয়েই দূর করা যায়। এছাড়া বেশ কিছু খাবার আছে যেগুলো চোখের নিচের কালো দাগ দূর করতে সহায়ক হতে পারে। চলুন জেনে নিই- ১. অনেকেরই পানি কম পান করা অভ্যাস। চোখের নিচের কালো দাগ কমাতে পানির চেয়ে কার্যকর আর কিছু হতে পারে না। জাঙ্ক ফুড, প্রচুর চা-কফি , ঠান্ডা পানীয় — এগুলি শরীরের পানি শোষণ করে। তাই যতটা সম্ভব এসব খাবার কমিয়ে পর্যাপ্ত পরিমানে পানি পান করুন। ২. শশায় রয়েছে প্রচুর পরিমাণ জলীয় অংশ। শশা তাই শরীরে পানির চাহিদা মেটায়। এ ছাড়াও শশায় রয়েছে ভিটামিন এ, সি, কে-র মতো প্রয়োজনীয় উপাদান। শশায় থাকা সালফার ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করে। শশা খাওয়ার পাশাপাশি চোখের নিচের কালচে দাগে শশার রস নিয়মিত ব্যবহারে এই সমস্যা অনেকটাই কমে যায়। ৩. শশার মতো তরমুজও হতে পারে চোখের নিচের কালো দাগ দূর করার অন্যতম সমাধান। তরমুজে শতকরা ৯২ শতাংশ পানি রয়েছে। এছাড়া এতে বিটা ক্যারোটিন, ফাইবার, লাইকোপিন, ভিটামিন বি-১, বি-২, ভিটামিন সি, পটাসিয়াম ও ম্যাগনেসিয়াম বিদ্যমান। এই উপাদানগুলো চোখের নিচের কালো দাগ বা ডার্ক সার্কল দূর করতে বিশেষ সাহায্য করে। ৪. সূর্যের অতি বেগুনি রশ্মি চোখকে প্রচুর ক্ষতি করে। সূর্যের অতি বেগুনি রশ্মির ক্ষতিকর প্রভাব ঠেকানোর ক্ষমতা রয়েছে টমেটোর রসে। এ কারণে এটাকে প্রাকৃতিক টোনার হিসেবেও ব্যবহার করা যেতে পারে। চোখের নিচের কালো দাগ দূর করতে এটি দারুণ কার্যকরী। এসবখাবার নিয়মিত খাদ্যতালিকায় রাখার পাশাপাশি পর্যাপ্ত ঘুম এবং অনিয়ন্ত্রিত জীবনযাপন থেকেও দূরে থাকলে সহজেই চোখের নিচে পড়া কালো দাগ দূর করা যাবে।
0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (2,041 পয়েন্ট)
চোখের নিচে কালো দাগ দূর করার উপায়

আপনি প্রতিদিন গোলাপজল ব্যবহার করতে পারেন। প্রতিদিন ঘুমাতে যাওয়ার আগে তুলার মধ্যে দু ফোটা গোলাপজল এবং লেবুর রস নিয়ে চোখের চার পাশে লাগান। এভাবে ১৫ - ২০ মিনিট রেখে দিতে পারেন। দেখবেন চোখে কমলতা এবং নমনীয়তা ফিরে আসবে।

দুই ফোঁটা মধু নিয়ে চোখের চারপাশে ধীরে ধীরে ম্যাসাজ করে লাগান। কিছুক্ষণ শুকিয়ে গেলে এরপর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

কমলার রসের সাথে সমপরিমাণ ফোঁটা মধু মিশিয়ে চোখের নিচে লাগান। এতে আপনার চোখের নিচের কালো দাগ দূর হয়ে যাবে।

দিনে দুবার করে টম্যাটো আর লেবুর রস একসঙ্গে মিশিয়ে চোখের নিচে লাগান। আপনি দ্রুত ফল পাবেন।

প্রথমে আলু ব্লেন্ড করে নিন তারপর এক টুকরো তুলা নিয়ে চোখের নিচে প্রয়োগ করতে পারেন। এতে কয়েক সপ্তাহেই আপনি দ্রুত ফল পাবেন।

চোখের নিচে যেখানে কালি পড়েছে, সেখানে প্রতিদিন রাতে অলিভ অয়েল লাগিয়ে ঘুমান। এক সপ্তাহ ব্যবহার করলে ডার্ক সার্কেল ভাব কমবে।

টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

4 টি উত্তর
14 জানুয়ারি "রূপচর্চা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Ml Mahamudul Hasan (9 পয়েন্ট)
1 উত্তর
08 জানুয়ারি "রূপচর্চা" বিভাগে জিজ্ঞাসা করেছেন RH SAGOR (8 পয়েন্ট)
2 টি উত্তর
05 জানুয়ারি "রূপচর্চা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Munna Ahmed badri (-1 পয়েন্ট)

277,176 টি প্রশ্ন

360,727 টি উত্তর

107,814 টি মন্তব্য

148,442 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...