বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
101 জন দেখেছেন
"শিক্ষা+শিক্ষা প্রতিষ্ঠান" বিভাগে করেছেন (4,428 পয়েন্ট)

3 উত্তর

0 টি পছন্দ
করেছেন (2,992 পয়েন্ট)
মাউস শব্দের অর্থ ইঁদুর । যন্ত্রটি ইঁদুর এর মতো দেখতে তাই এর নাম রাখা হয় মাউস।
0 টি পছন্দ
করেছেন (3,792 পয়েন্ট)
১৯৬৩ সালে কম্পিউটারের জন্য বিশ্বের প্রথম মাউসটি তৈরি করেন এঙ্গেলবার্ট। স্ট্যানফোর্ড রিসার্চ ইনস্টিটিউটে এটি তৈরি করেন তিনি। এ হার্ডওয়্যারটিকে ব্যবহারের সুবিধার্থে ‘ইঁদুর’ আকৃতি দেয়া হয়েছিল। তাই এর নামও হয়ে যায় ‘মাউস’। এটি একটি ইনপুট ডিভাইস। এর মাধ্যমে প্রোগ্রাম কমান্ড দেয়া যায়। মাউসের ফলে কম্পিউটারের গ্রাফিকস ইউজার ইন্টারফেস বা অপারেটিং সিস্টেম জনপ্রিয় হয়। স্ট্যানফোর্ডে গবেষণার সময় মাউস আবিষ্কার করায় এর পেটেন্ট যায় স্ট্যানফোর্ডের নামে। তাই মাউস আবিষ্কারের পেটেন্ট থেকে কোনো অর্থ পাননি এঙ্গেলবার্ট। মাউস আবিষ্কারের পর স্ট্যানফোর্ডের গবেষকেরা একে ‘বাগ’ নামে ডাকতে শুরু করেন। তবে মাউসের সঙ্গে ইঁদুরের লেজের মতো তার যুক্ত থাকায় এর নাম ‘মাউস’ রাখেস এঙ্গেলবার্ট। তাঁর দেওয়া নামটিই জনপ্রিয় হয়।
প্রথম সেই মাউসটির আকার আজকের পরিচিত মাউসের মতো ছিল না, বরং এটি তৈরি করা হয়েছিল একটি বাক্সের মধ্যে। মাউস নাড়াচড়া করার মতো বিশেষ চাকা ছিল বাক্সে। আকারে এটি ছিল বর্তমান মাউসগুলোর তুলনায় বেশ খানিকটা বড়। এ মাউসটি তৈরি করতে পুরোনো টিন ব্যবহার করা হয়েছিল।
0 টি পছন্দ
করেছেন (918 পয়েন্ট)
মাউস মানে ইঁদুর বা নেংটি ইঁদুর ( ছোট ইঁদুর)

Rat মানে ইঁদুর

আর 

Mouse মানেও ইঁদুর

 এখানে শুধু ইঁদুর বুঝাতে মাউস বলা হয়নি। মাউস বলা হইছে এই কারনে যে মাউসের আকৃতি ইদুরের মতো আর এর তার লেজ বিশিষ্ট  শুধু তাই নয় কার্সর বা মাউসের ঘোড়াফেরা ছোট ইঁদুরের মতো চটপটে তাই মাউস কে বা ইঁদুরকে ইংরেজিতে Mouse বলে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

4 টি উত্তর
14 ডিসেম্বর 2017 "ঈমান ও আক্বীদা" বিভাগে জিজ্ঞাসা করেছেন ইফাদ রহমান (20 পয়েন্ট)

312,081 টি প্রশ্ন

401,657 টি উত্তর

123,409 টি মন্তব্য

172,954 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...