বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
105 জন দেখেছেন
"শিক্ষা+শিক্ষা প্রতিষ্ঠান" বিভাগে করেছেন (4,429 পয়েন্ট)

4 উত্তর

0 টি পছন্দ
করেছেন (924 পয়েন্ট)
পায়খানা করা মানে হচ্ছে পায়ুপথ দিয়ে শরীরের নাইট্রোজেনঘটিত ময়লা দুর করা।

আর মলমূত্র ত্যাগ করা মানে হচ্ছে পস্রাব পত বা পায়খানা পথ যে কোন একটি দিয়ে শরীরের নাইট্রোজেনঘটিত ময়লা দুর করা    । সেটি হতে পারে পায়খানা বা পস্রাব। 
করেছেন (7,561 পয়েন্ট)
টাইপিং করার সময় বানানে লক্ষ্য রাখবেন।
0 টি পছন্দ
করেছেন (3,418 পয়েন্ট)
সম্পাদিত করেছেন
পায়খানা করা বলতে শুধুমাত্র মল ত্যাগ করাকে বুঝায়।আর মল মুত্র ত্যাগ বলতে প্রস্রাব এবং পায়খানা দুটিকেই বুঝায়,এটি পার্থক্য।আর শব্দের ও পার্থক্য রয়েছে।
0 টি পছন্দ
করেছেন (7,561 পয়েন্ট)
এখানে আগে বলাই ভালো যে, পায়খানা+মল এগুলো সমার্থক শব্দ এবং মুত্র মানে প্রস্রাব। তাই 'পায়খানা করা' বলতে এখানে মুত্র অনুপস্থিত অথাৎ শুধু মল ত্যাগ হচ্ছে আর মলমুত্র বলতে এখানে পায়খানা ও প্রস্রাব দুটিই নিষ্কাষিত হবে। এটাই পার্থক্য।
0 টি পছন্দ
করেছেন (3,792 পয়েন্ট)
দুটো কথার মধ্যে শুধু আভিধানিক পার্থক্য রয়েছে৷ পারিভাষিক কোন পার্থক্য নেই৷ আভিধানিক পার্থক্য হলো, পায়খানা করা বললে শুধুমাত্র মলত্যাগ বুঝায়৷ আর মল-মূত্র ত্যাগ করা বলতে মল এবং পেশাব দুটোই বুঝায়৷ আর পরিভাষায় মল-মূত্র ত্যাগ করা, পায়খানা করা, মলত্যাগ করা ইত্যাদি সমার্থবোধক শব্দ৷ অর্থাৎ এ শব্দগুলোর দ্বারা পায়খানা ও পেশাব দুটোই বুঝায়৷

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর
25 জানুয়ারি "প্রাণীবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Badshah Niazul (4,429 পয়েন্ট)

311,757 টি প্রশ্ন

401,338 টি উত্তর

123,243 টি মন্তব্য

172,802 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...