92 জন দেখেছেন
"ধর্ম ও আধ্যাত্মিক বিশ্বাস" বিভাগে জিজ্ঞাসা করেছেন (8 পয়েন্ট)
সম্পাদিত করেছেন

2 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
উত্তর প্রদান করেছেন (5,526 পয়েন্ট)
পূনঃপ্রদর্শিত করেছেন

আজল করা জায়েজ  আছে কি নাই সেটা শারীরিকভাবে সুস্থ থাকার সাথে সম্পর্ক নেই। আজল করা হয় মূলত সন্তান না নেওয়ার জন্য। এখন কথা হল আপনি কেন সন্তান নিবেন না সেটার উপর নির্ভর করবে আজল জায়েজ হবে কিনা । যদি রিযিকের ভয়ে জন্মনিয়ন্ত্রণ করেন সে ক্ষেত্রে আযল নাজায়েজ । আর যদি সন্তান বা মা এর শারীরিক সমস্যার দিকে লক্ষ্য করে জন্মনিয়ন্ত্রণ করা হয় সে ক্ষেত্রে যায়েজ।                     

0 পছন্দ 0 জনের অপছন্দ
উত্তর প্রদান করেছেন (5,069 পয়েন্ট)
পূনঃপ্রদর্শিত করেছেন
ইমাম মালিক ইবনু আনাস (রহঃ) বলেছেন, স্বাধীন স্ত্রীর অনুমতি নেওয়ার পর আযল করা জায়িয।

আবূ গাসসান মিসমায়ী (রহঃ) জাবির (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, আমরা রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর যমানায় আযল করতাম। এ সংবাদ নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর কাছে পৌঁছলে এ থেকে তিনি নিষেধ করেন নি। (সহীহ মুসলিম, হাদিস নম্বরঃ ৩৪৩০)

জাবির (রাঃ) হতে বর্ণিত আছে, তিনি বলেন, আমরা বললাম, হে আল্লাহর রাসূল! আমরা আযল করতাম। কিন্তু এটাকে ‘জীবন্ত কবর দেয়ার’ নামান্তর মনে করে ইয়াহুদীরা। তিনি বললেনঃ ইয়াহুদীরা মিথ্যা বলেছে। নিশ্চয়ই আল্লাহ তাআলা কোন কিছু সৃষ্টির সিদ্ধান্ত নিলে কেউই তা বাঁধা দিয়ে রাখতে পারে না। (সূনান আত তিরমিজী, হাদিস নম্বরঃ ১১৩৬)

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর
27 এপ্রিল 2016 "যৌন" বিভাগে জিজ্ঞাসা করেছেন মাহাদি (33 পয়েন্ট)

269,176 টি প্রশ্ন

351,784 টি উত্তর

104,121 টি মন্তব্য

142,273 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...