151 জন দেখেছেন
"সাধারণ" বিভাগে করেছেন (16 পয়েন্ট)
যদি জাতীয় সংসদ নির্বাচনের আগে খালেদা জিয়া মুক্তি না পায় এবং বিএনপি ঐক্যফ্রন্টের সাথে একসাথে নির্বাচন করার পরে ঐক্যফ্রন্ট জয়লাভ করে,, তাহলে ক্ষমতা গ্রহন করার পরে , ঐক্যফ্রন্ট চাইলে কি খালেদা জিয়াকে মুক্ত করে প্রধানমন্ত্রী বানাতে পারবে  ???
বন্ধ

2 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (1,545 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর
ঐক্যফ্রন্ট যদি ক্ষমতায় অাসে, তাহলে ঐক্যফ্রন্ট চাইলে খালেদা জিয়া প্রাধানমন্ত্রী হতে পারবে। খালেদা জিয়ার প্রাধানমন্ত্রী হওয়ার পিছনে আইনী কোন বাধা থাকলে তা সংশোধন করলেই খালেদা জিয়া প্রাধানমন্ত্রী হতে পারবে। এই জন্য খালোদা জিয়াকে যে কোন অাসন থেকে উপনির্বাচনে এমপি পদে জয়ী হতে হবে।
করেছেন (16 পয়েন্ট)

খালেদা জিয়াকে কি যেকোনো অাসন থেকে উপনির্বাচনে এমপি পদে জয়ী হতে হবে জাতীয় নির্বাচন শেষ হওয়ার পরে নাকি জাতীয় নির্বাচন এর সময়ে   ??? কারণ বন্দী অবস্থায় তো তিনি জাতীয় নির্বাচনে অংশ নিতে পারবেন না । তাহলে ???

করেছেন (1,545 পয়েন্ট)
খালেদা জিয়াকে উপনির্বাচনে জয়ী হতে হবে জাতীয় নির্বাচনের পরে। জাতীয় নির্বাচনের পরে এক্যফ্রন্টের যে কোন এক্জন এমপি পদত্যাগ করবেন। ফলে সেই অাসনে ৯০ দিনের নতুন নির্বাচন হবে অর্থাৎ উপনির্বাচন হবে। আর খালেদা জিয়া সেই উপনির্বাচনে জয়ী হলে প্রাধানমন্ত্রী হতে পারবেন।
করেছেন (16 পয়েন্ট)
অসংখ্য ধন্যবাদ জুবায়ের নিলু ভাই । আরেকটা প্রশ্ন । মনে করেন, ঐক্যফ্রন্টের কোনো একজন নেতা ২ টি আসনে বিজয়ী হয়েছেন। এক্ষেত্রে তিনি যদি পদত্যাগ করেন, তাহলে নতুন উপনির্বাচন কি ২ টি আসনেই হবে নাকি একটি আসনে ? আর যদি ২ টি আসনেই নির্বাচন হয় তাহলে একটি আসনে খালেদা জিয়া এবং অপরটিতে ঐ পদত্যাগকৃত নেতা পুনরায় নির্বাচনে অংশগ্রহন করতে পারবেন কি না  ???
করেছেন (1,545 পয়েন্ট)
@Livecricket একজন প্রার্থী সর্বোচ্চ ৩ টি অাসনে নির্বাচন করতে পারে। একজন প্রার্থী যদি ৩ টি অাসনে বিজয়ী হন, তাহলে তাকে আইন অনুযায়ী যে কোন দুইটি আসন অবশ্যই ছেড়ে দিতে হবে অর্থাৎ যে কোন দুইটি অাসন থেকে অবশ্যই পদত্যাগ করতে হবে। ছেড়ে দেওয়া দুইটি অাসনে পুনরায় উপনির্বাচন হবে। এখন, ঐক্যফ্রন্টের কোন প্রার্থী যদি ২ টি অাসন থেকে বিজয়ী হন, তাহলে তাকে আইন অনুযায়ী যে কোন একটি অাসন থেকে অবশ্যই পদত্যাগ করতে হবে। পদত্যাগ করা অাসনে খালদো জিয়া নির্বাচন করতে পারবেন যদি সাজা বাতিল বা স্থগিত হয়। এক্যফ্রন্টের ২ টি অাসনে বিজয়ী প্রার্থী যদি ২টি অাসনই ছেড়ে দেন তাহলে তিনি ছেড়ে দেওয়া যে কোন অাসন থেকে উপনির্বাচন করতে পারবেন। আর তিনি যদি একটি অাসন ছেড়ে দেন তাহলে তিনি উপনির্বাচনে অংশগ্রহণ করতে পারবেন না।
করেছেন (16 পয়েন্ট)
@জুবায়ের নিলু ভাই, আপনাকে অসংখ্য ধন্যবাদ এতো সুন্দর করে বুঝিয়ে বলার জন্যে  ।।।!!!
0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (20 পয়েন্ট)
অবশ্যই পারবেন।কারণ,নির্বাচনে বিজয়ী হবার পর কোন নেতা বা মন্ত্রী কারাগারে থাকবেনা।বিরোধী সরকার মুক্তি দিতেই হবে।
টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

277,473 টি প্রশ্ন

361,037 টি উত্তর

107,923 টি মন্তব্য

148,695 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...