বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
121 জন দেখেছেন
"পশুপাখি" বিভাগে করেছেন (264 পয়েন্ট)
মানুষের পরে ডলফিন পৃথিবীর দ্বিতীয় বুদ্ধিমান প্রানী। কিন্তু কেন এই কথা বলা হয়।  বিস্তারিত বলুন।
বন্ধ
করেছেন (7,849 পয়েন্ট)
মানুষ এর পর শিপাঞ্জি বুদ্ধিমান প্রাণি।

তথ্য সূত্রঃ ক্লাস ৯/১০ এর বিজ্ঞান বই।
করেছেন (254 পয়েন্ট)
  • এটা ভূল তথ্য। 
করেছেন (7,849 পয়েন্ট)
কিন্ত বই তে দেখলাম।
করেছেন (254 পয়েন্ট)
তাহলে বইয়ের টা ভূল। 

2 উত্তর

0 টি পছন্দ
করেছেন (884 পয়েন্ট)
 
সর্বোত্তম উত্তর
ধারণা করা হয়, বুদ্ধির বিচারে মানুষের পরেই ডলফিনের স্থান। এ প্রাণীর শরীর ও মগজের অনুপাত মানুষের কাছাকাছি। একদল মানুষের বিশ্বাস, ডলফিনের পূর্বপুরুষেরা একসময় বাস করত স্থলে। পরে এরা এক অজানা কারণে সাগরের পানিতে বাস করা শুরু করে।
ডলফিনের একটি বৈশিষ্ট্য মানুষকে অবাক করে এ প্রাণী যেকোনো বিষয়ে মানুষের মতো ভাবতে পারে আর সে ভাবনাকে কাজে লাগাতে চায়। অনেক বিষয় এটি বেশ দ্রুত রপ্ত করতে পারে, শিখতে পারে। মানুষ ছাড়া কোনো প্রাণীই ডলফিনের মতো শিখতে পারে না। এ বিষয়ে খেলার কথা উল্লেখ করা যায়। এ প্রাণী খেলতে খুব পছন্দ করে, অনেক খেলাই সহজে শিখতে পারে। বিশ্বের অনেক দেশেই ডলফিনের খেলা শেখানোর স্কুল আছে। এ স্কুল মানুষই গড়ে, মানুষই পরিচালনা করে।
ডলফিনের অনুভূতি অবাক করার মতো। এদের মধ্যে মানুষের মতো ভালোবাসা আছে। আছে বন্ধুত্ব। কোনো ডলফিন আহত হলে অন্যেরা সাহায্যের জন্য এগিয়ে আসে। বাচ্চা জন্মদানের পর মা ডলফিন বাচ্চাকে দুধ খাওয়ায়। প্রথম দুই সপ্তাহ আধা ঘণ্টা পরপর দুধ খাওয়ায়। বাচ্চাকে কয়েক সপ্তাহ মা-ডলফিন নিজের কাছে রাখে। বাচ্চারা শিকার করা রপ্ত করলে ছেড়ে দেয়।
শত শত বছর ধরে ডলফিন মানুষের উপকার করে আসছে। কোনো নতুন নাবিক দূরের অচেনা দ্বীপে পৌঁছানোর জন্য গাইড হিসেবে ব্যবহার করে ডলফিনকে। এসব নাবিক এতে সফলও হন।
ডলফিন প্রায় দুই দশমিক ৫০ মিটার পর্যন্ত লম্বা হয়। ওজন হয় প্রায় ১০০ কিলোগ্রাম। ডলফিনের প্রধান খাদ্য মাছ। একটি ডলফিন এক দিনে প্রায় ৩০ কেজি মাছ খায়। মাছ শিকারে এটি দক্ষ।
বিশ্বের অনেক সাগরের মতো আমাদের বঙ্গোপসাগরেও অনেক ডলফিন আছে।

তথ্যসুত্রঃ দৈনিক নয়া দিগন্ত ১৯ অক্টোবর ২০১৬
করেছেন (8,409 পয়েন্ট)
তথ্যসূত্রের সরাসরি লিংক দেন...
0 টি পছন্দ
করেছেন (4,768 পয়েন্ট)
পৃথিবীতে মানুষ হচ্ছে সবচেয়ে বুদ্ধিমান প্রাণী। কিন্তু মানুষের পর সবচেয়ে বুদ্ধিমান প্রাণী কোনটি এ নিয়ে বিতর্ক  আছে। কয়েকজন বিজ্ঞানী বলেছেন, প্রাণীটির হাসি-হাসি মুখ দেখে আমরা বিভ্রান্ত হচ্ছি।
করেছেন (8,409 পয়েন্ট)
বিজ্ঞানীরা কোন প্রাণীটির হাসি-হাসি মুখ দেখে বিভ্রান্তি হচ্ছে...?

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
29 অগাস্ট 2015 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Mmajor (5 পয়েন্ট)
1 উত্তর

293,691 টি প্রশ্ন

380,192 টি উত্তর

114,922 টি মন্তব্য

161,214 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...