75 জন দেখেছেন
"রান্না" বিভাগে করেছেন (158 পয়েন্ট)
কোন লিংক দিবেন না!

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (3,727 পয়েন্ট)

রান্নায় যেসব উপকরণ লাগবে

ফুলকপি ২ কাপ লম্বা লম্বা করে কাটা, বরবটি ১০০ গ্রাম (লম্বা, বাঁকা করে কাটা), গাজর মাঝারি সাইজ (২-৩টা, বাঁকা করে কাটা), পেঁপে মাঝারি সাইজ ২ কাপ, বাঁধাকপি ২ কাপ, ক্যাপসিকাম ১টা (লম্বা চিকন করে কাটা), গোলমরিচ গুঁড়া ১ টেবিল চামচ, কর্নফ্লাওয়ার অথবা চালের গুঁড়া ২ টেবিল চামচ, চিনি আধাটেবিল চামচ, চিকেনের বুকের মাংস, কাঁচামরিচ ৭-৮টা, টক দই এক কাপ, আদা ও রসুন বাটা এক টেবিল চামচ, পেঁয়াজ (একটা পেঁয়াজ চারটা করে কাটা)।


যেভাবে রান্না করবেন

সবজিগুলোকে পাতলা করে কেটে ভালো করে ধুয়ে নিন। এরপর সবজি গুলোকে হালকা ভাপ দিয়ে অর্থাৎ অর্ধসিদ্ধ করে নিন এবং পানি ঝরিয়ে আলাদা রাখুন।

কড়াইতে তেল গরম করে হালকা আদা রসুন বাটা ও লবণ মেখে রাখা চিকেনের মাংসগুলো ভাজুন। সামান্য ভাজা হয়ে গেলে এবার একে একে পেঁয়াজ কিউব, কিছু কাঁচামরিচ চিরে দিয়ে দিন এবং ভালো করে ভেজে নিন।

মাংসগুলো নরম হয়ে গেলে এবার সবজি, আদা রসুন বাটা, লবণ, চিনি এবং টক দই দিয়ে দিন। ভালো করে মিশিয়ে কষিয়ে নিতে থাকুন। এই পর্যায়ে এক চা চামচ গোল মরিচগুঁড়া ছিটিয়ে দিয়ে দিন এবং মিশিয়ে নিন। আগুনের আঁচ মধ্যম হবে। মিনিট দশেকের জন্য ঢাকনা দিয়ে রাখুন। মাঝে একবার নাড়িয়ে দেবেন।

এবার আধাকাপ গরম পানিতে দুই চা চামচ কর্নফ্লাওয়ার বা চালের গুঁড়া মিশিয়ে ভালো করে গুলিয়ে নিয়ে সবজিতে দিয়ে দিন। এখন ঢাকনা খোলা রেখে জ্বাল দিন। ঢাকনা দিলে সবজির রং নষ্ট হয়ে যেতে পারে। ঝোল কেমন রাখবেন, তা দেখে নিন এবং নামিয়ে নিন। এবার ঠাণ্ডা হলে পরিবেশন করুন।

টিপস: সবজির রঙ ঠিক রাখার জন্য আলাদা আলাদা সেদ্ধ করলে ভালো। অবশ্যই সেদ্ধ করার সময় কর্নফ্লাওয়ার ও লবণ দেবেন আর সিদ্ধ করার সময় ঢাকনা দিয়ে সিদ্ধ করবেন না। এটা সবজির রঙ ঠিক রাখে। নিজের ইচ্ছামতো যে কোনও সবজি দিতে পারেন বা বাদ দিতে পারেন। সূত্র:  আর টি ভি।

টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
05 নভেম্বর 2018 "রান্না" বিভাগে জিজ্ঞাসা করেছেন Zahid 420 (158 পয়েন্ট)
1 উত্তর
1 উত্তর
2 টি উত্তর
17 ফেব্রুয়ারি 2016 "অ্যান্ড্রয়েড" বিভাগে জিজ্ঞাসা করেছেন mR.mamun (28 পয়েন্ট)

277,348 টি প্রশ্ন

360,907 টি উত্তর

107,900 টি মন্তব্য

148,580 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...