বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
111 জন দেখেছেন
"রান্না" বিভাগে করেছেন (373 পয়েন্ট)
কোন লিংক দিবেন না!

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (4,777 পয়েন্ট)

রান্নায় যেসব উপকরণ লাগবে

ফুলকপি ২ কাপ লম্বা লম্বা করে কাটা, বরবটি ১০০ গ্রাম (লম্বা, বাঁকা করে কাটা), গাজর মাঝারি সাইজ (২-৩টা, বাঁকা করে কাটা), পেঁপে মাঝারি সাইজ ২ কাপ, বাঁধাকপি ২ কাপ, ক্যাপসিকাম ১টা (লম্বা চিকন করে কাটা), গোলমরিচ গুঁড়া ১ টেবিল চামচ, কর্নফ্লাওয়ার অথবা চালের গুঁড়া ২ টেবিল চামচ, চিনি আধাটেবিল চামচ, চিকেনের বুকের মাংস, কাঁচামরিচ ৭-৮টা, টক দই এক কাপ, আদা ও রসুন বাটা এক টেবিল চামচ, পেঁয়াজ (একটা পেঁয়াজ চারটা করে কাটা)।


যেভাবে রান্না করবেন

সবজিগুলোকে পাতলা করে কেটে ভালো করে ধুয়ে নিন। এরপর সবজি গুলোকে হালকা ভাপ দিয়ে অর্থাৎ অর্ধসিদ্ধ করে নিন এবং পানি ঝরিয়ে আলাদা রাখুন।

কড়াইতে তেল গরম করে হালকা আদা রসুন বাটা ও লবণ মেখে রাখা চিকেনের মাংসগুলো ভাজুন। সামান্য ভাজা হয়ে গেলে এবার একে একে পেঁয়াজ কিউব, কিছু কাঁচামরিচ চিরে দিয়ে দিন এবং ভালো করে ভেজে নিন।

মাংসগুলো নরম হয়ে গেলে এবার সবজি, আদা রসুন বাটা, লবণ, চিনি এবং টক দই দিয়ে দিন। ভালো করে মিশিয়ে কষিয়ে নিতে থাকুন। এই পর্যায়ে এক চা চামচ গোল মরিচগুঁড়া ছিটিয়ে দিয়ে দিন এবং মিশিয়ে নিন। আগুনের আঁচ মধ্যম হবে। মিনিট দশেকের জন্য ঢাকনা দিয়ে রাখুন। মাঝে একবার নাড়িয়ে দেবেন।

এবার আধাকাপ গরম পানিতে দুই চা চামচ কর্নফ্লাওয়ার বা চালের গুঁড়া মিশিয়ে ভালো করে গুলিয়ে নিয়ে সবজিতে দিয়ে দিন। এখন ঢাকনা খোলা রেখে জ্বাল দিন। ঢাকনা দিলে সবজির রং নষ্ট হয়ে যেতে পারে। ঝোল কেমন রাখবেন, তা দেখে নিন এবং নামিয়ে নিন। এবার ঠাণ্ডা হলে পরিবেশন করুন।

টিপস: সবজির রঙ ঠিক রাখার জন্য আলাদা আলাদা সেদ্ধ করলে ভালো। অবশ্যই সেদ্ধ করার সময় কর্নফ্লাওয়ার ও লবণ দেবেন আর সিদ্ধ করার সময় ঢাকনা দিয়ে সিদ্ধ করবেন না। এটা সবজির রঙ ঠিক রাখে। নিজের ইচ্ছামতো যে কোনও সবজি দিতে পারেন বা বাদ দিতে পারেন। সূত্র:  আর টি ভি।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
05 নভেম্বর 2018 "রান্না" বিভাগে জিজ্ঞাসা করেছেন Zahid 420 (373 পয়েন্ট)
1 উত্তর
21 মার্চ "রান্না" বিভাগে জিজ্ঞাসা করেছেন Alivia Banerjee (17 পয়েন্ট)
1 উত্তর
1 উত্তর

306,643 টি প্রশ্ন

395,473 টি উত্তর

120,714 টি মন্তব্য

169,889 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...