বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
51 জন দেখেছেন
"ধর্ম ও আধ্যাত্মিক বিশ্বাস" বিভাগে করেছেন (4,428 পয়েন্ট)

4 উত্তর

+1 টি পছন্দ
করেছেন (4,777 পয়েন্ট)
ছাগলেরও একই রকম সামান্য দাড়ি হয়; বিধায় লোকেরা অল্প দাড়িকে  ব্যঙ্গ করতে উক্ত শব্দ ব্যবহার করে। তাই কেউ মন থেকে এমন ব্যঙ্গ করলে তার ঈমান থাকে না।
0 টি পছন্দ
করেছেন (4,723 পয়েন্ট)
যে ব্যক্তি দাড়ি নিয়ে ব্যঙ্গ করে তাকে কবিরা গুনাহগারদের তালিকায় পড়তে হবে। কেননা দাড়ি হলো আল্লাহর দান। যা তার কাছ থেকে বান্দার প্রতি বড় এক নেয়ামত।
0 টি পছন্দ
করেছেন (3,418 পয়েন্ট)
মানুষ মূলত শয়তানের ওয়াসওয়াসাই এরূপ করে বলে আমি ধারণা করি।নতুবা দাড়ি নিয়ে ব্যঙ্গ করার মত সাহস পেত না।আরেকটি কারণে ব্যঙ্গ করে তা হল অজ্ঞতার কারণে।আর তাদের দাড়ি নিয়ে উপহাস করাটা পাপকাজ।কাউকে উপহাস করা মুমিনের কাজ হতে পারে না।আর কম দাড়ি তো আল্লাহ তাআলা তাকে দিয়েছেন, তাকে ব্যঙ্গ করা মানে আল্লাহর সৃষ্টিকে ব্যঙ্গ করা।আর আল্লাহর সৃষ্টিকে ব্যঙ্গ করা নিসন্দেহে মহাপাপ।
0 টি পছন্দ
করেছেন (3,792 পয়েন্ট)
ছাগলের দাড়ির মতো দেখতে এজন্য কিছু লোকে এ দাড়িকে ছাগলদাড়ি বলে৷

কেউ যদি এরূপ দাড়িকে দেখে ব্যঙ্গ করে, আর সেটা কোন কারণ ছাড়াই হয়, তাহলে তার কবীরা গুনাহ হবে৷ কিন্তু যদি দাড়ি শরীয়তের বিধান হওয়ার কারণে এরূপ ব্যঙ্গ করে তাহলে তার ঈমান থাকবে না; বেঈমান হয়ে যাবে৷

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর
1 উত্তর
13 জুলাই "যৌন" বিভাগে জিজ্ঞাসা করেছেন Abinashray (494 পয়েন্ট)

312,081 টি প্রশ্ন

401,656 টি উত্তর

123,408 টি মন্তব্য

172,954 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...