বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
277 জন দেখেছেন
"সাধারণ" বিভাগে করেছেন (373 পয়েন্ট)
বন্ধ করেছেন
এই চিরকূট সহকারে বন্ধ করা হয়েছে : যথেষ্ট উওর দেওয়া হয়েছে
করেছেন (373 পয়েন্ট)
মজার উত্তর চাই

8 উত্তর

+2 টি পছন্দ
করেছেন (4,430 পয়েন্ট)
আমাদের পাশের বাড়ির এক ব‍্যক্তির একটি ছাগল ও একটি ছাগলী রয়েছে। ছাগলটির নাম 'চাঁদু' আর ছাগলীটির নাম তিনি 'সোনালী' রেখেছেন। 'সোনালী' নামক ছাগলীটির তিনটি মেয়ে বাচ্চা রয়েছে। তাদের নাম তিনি যথাক্রমে দুধুনি, আদুরি ও কুহেলী রেখেছেন। সুতরাং, ছাগলীটির তিন নম্বর বাচ্চার নাম কুহেলী। ছাগলের কখনো বাচ্চা হয় না, ছাগলীর বাচ্চা হয়। ছাগল বা ছাগলী, উভয়ই বোকা শান্ত স্বভাবের প্রাণী। তাই ছাগলীর যত নাম্বার বাচ্চাই বলা হোক না কেনো, ছাগল-ছাগলী বলতে বোকা শান্ত স্বভাবের প্রাণীকে বুঝায়। কেউ যদি কাউকে হেয় করে ছাগলের তিন নাম্বার বাচ্চা (অতি নির্বোধ) বলে গালি দেয়, তাহলে সে অবশ‍্যই গুনাহগার হবে। কেননা, ইসলামে খারাপ আচরণ বা খারাপ ভাষা অগ্রহণযোগ‍্য। ধন‍্যবাদ।
+1 টি পছন্দ
করেছেন (133 পয়েন্ট)
আপনি ছাগলের প্রথম দুইটি বাচ্চার নাম বলে দেন ,আমি ছাগলের তিন নাম্বার বাচ্চার নাম বলবো  । 
0 টি পছন্দ
করেছেন (939 পয়েন্ট)

'পটু' কবিতায় ছাগলের তিন নম্বর বাচ্চা বলতে বুঝানো হয়েছে যে- ভীরু ,দুর্বল, অসহায় ব্যক্তি।


আর আঞ্চলিক ভাষায় ছাগলের তিন নাম্বার বাচ্চা হচ্ছে- বান্দর, লেঙ্গুর,  শয়তান অর্থাৎ দুষ্ট পোলাপান।  

0 টি পছন্দ
করেছেন (350 পয়েন্ট)
ছাগলের ৩ নম্বর বাচ্চা বলতে আমরা অনেক গল্প শুনেছি যেমন : একটি ছাগলের তিনটি বাচ্চা থাকে ২ টি মায়ের দুধ খেয়ে লাফায় আর একটি না খেয়ে লাফায় কাওকে বুঝতে দেয় না। আবার আমাদের সমাজে কেউ কিছু জেনে লাফায় কেউ না জেনে। অর্থ্যাৎ যারা উড়ো কথায় কান দেয় তাদের ছাগলের ৩ নম্বর বাচ্চা বলা হয়। 
0 টি পছন্দ
করেছেন (3,617 পয়েন্ট)

নাম কি তাতো বলতে পারছিনা তবে ছাগলের তিন নাম্বার বাচ্চা বলতে বোঝায় উপরি ভালবাসা,বাস্তবে নাই। ব্যাখ্যাটা হচ্ছে ১ম ২য় বাচ্চা ছাগলের দুই পাশে দুটো বাটের দুধ পায় কিন্তু ৩নাম্বার কেউ থাকলে ছাগল তাকে মুখের কাছে নিয়া চেটে পুটে একটু আদর দেয়, কিন্তু ক্ষুদা মিটাবার দুধ দেয়না।

এমনি আপনি হয়ত দুজনের ভেতর এমন ভাবে আছেন যে উপরে আপনাকে ভালবাসে কিন্তু বাস্তবে আপনি কিছুই পাননা, শুধু নিরবে চেয়ে চেয়ে দেখে যান। নিশ্চয় বুঝতে পারছেন।
0 টি পছন্দ
করেছেন (3,792 পয়েন্ট)
ছাগলের তিন নম্বর বাচ্চা বলতে বোকা নির্বোধ ব্যাক্তিকে বোঝায়। কারণ তিন নম্বর বাচ্চা যেমন দুধ না পেয়েও অন্য দুটোর সাথে আনন্দে লাফায়, ঠিক তেমনি বোকা নির্বোধ লোকেরাও কোন কিছু ঘটলে বা শুনলে না জেনে না শুনে না বুঝে হৈহুল্লোড় করতে থাকে। আর পরবর্তীতে লজ্জায় পড়ে যায়, যখন বুঝতে পারে ঘটনা সে রকম নয়, যে রকম সে বুঝেছিলো।
0 টি পছন্দ
করেছেন (918 পয়েন্ট)

নাম কি তাতো বলতে পারছিনা তবে ছাগলের তিন নাম্বার বাচ্চা শব্দটি দ্বারা আমারা রুপক ভাবে ব্যাবহার করে থাকি। প্রতক্ষ্য ভাবে আমার দেখি একটা ছাগলের যদি তিনটি বাচ্চা থাকে তবে  ১ম ২য় বাচ্চা ছাগলের দুই পাশে দুটো বাটের দুধ পায় কিন্তু ৩য় নাম্বার বাচ্চাটি বাট মুখে না পেলেও লাফালাফি বা ফালাফালি যাই বলিনা কেন করে থাকে। 

এরুপ মানুষের মাঝে যারা না বুঝে বা কারো কথার প্রতি বা মনোযোগের প্রতি গুরুত্ব না দিয়ে তার কথা দ্বিধাহীন ভাবে বলে থাকে  তখন আমার সেই লোকটিকে বলে থাকি ছাগলের তিন নম্বর বাচ্চা।

রাজনীতি অঙ্গনে এরুপ বাচ্চা বর্তমান প্রতক্ষ্য আমার নিরাপত্তার স্বার্থে নাম বলতে পারছিনা। তবে যদি আমার যদি ছাগলের তিন নাম্বার বাচ্চার সংজ্ঞার সাথে কেউ মিলে যায় তার নামি হবে আপনার কাঙ্ক্ষিত উত্তর।

0 টি পছন্দ
করেছেন (4,777 পয়েন্ট)

ছাগলের তিন নম্বর বাচ্চা বলতে বোঝা- যে না বুঝে লাফায়।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
0 টি উত্তর
22 মে "কৃষি" বিভাগে জিজ্ঞাসা করেছেন শাহরিয়ার ইমন সামি (23 পয়েন্ট)

312,941 টি প্রশ্ন

402,502 টি উত্তর

123,638 টি মন্তব্য

173,341 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...