বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
141 জন দেখেছেন
"নিত্য ঝুট ঝামেলা" বিভাগে করেছেন (1,274 পয়েন্ট)
আমি ঠিকঠাক তথ্য দিয়েছিলাম ।বাট কার্ডে নাম ভুল এসেছে।

2 উত্তর

0 টি পছন্দ
করেছেন (2,289 পয়েন্ট)
আপনি সংশোধনের জন্য উপজেলা নির্বাচন কমিশন অফিসে গিয়ে যোগাযোগ করুন। আশা করি সংশোধন করতে পারবেন।
0 টি পছন্দ
করেছেন (1,196 পয়েন্ট)

জাতীয় পরিচয় পত্রের ভুলভ্রান্তি বা হারিয়ে যাওয়া নিয়ে আমাদের অনকেকেই অনেক সময় সমস্যায় পড়তে হয়।আসুন জেনে নেই এই সমস্যা গুলো সমাধানের নিয়ম সমুহ:


পরিচয় পত্রে নিজের নাম, পিতা, মাতা, স্বামী, স্ত্রী, অভিভাবকের নাম, রক্তের গ্রুপ, জন্মতারিখ এবং সংশোধন করার প্রয়োজন হতে পারে। আবেদন প্রর্থীকে অবশ্যই সাদা কাগজে “ছবিসহ ভোটার তালিকা প্রণয়ন এবং জাতীয় পরিচয়পত্র প্রদান প্রকল্প”- এর পরিচালকের কাছে আবেদন করতে হবে। আগারগাঁও ইসলামিক ফাউন্ডেশন ভবনের সপ্তম তলায় প্রকল্প কার্যালয়ে এর কাছ থেকে পাওয়া ফরমে করা যায় এবং এই ফরম পূরণ পূর্বক নিদিষ্ট কাউন্টারে জমা দিতে হবে। ফরম জমা দেওয়ার পর প্রকল্প কার্যালয় এর কাছ থেকে একটি স্বীকারপত্র (নম্বর সহ)পাওয়া যাবে।এতে সংশোধিত জাতীয় পরিচয়পত্র প্রদান এর তারিখ উল্লেখ থাকবে। আর এই তারিখের এক সাপ্তাহ এর মধ্যে কাউন্টার থেকে সংশোধন করা জাতীয় পরিচয় পত্রটি নিতে হবে।

আপনার যেহেতু নামে সমস্যা,তাই সেটা সংশোধন করার নিয়ম উল্লেখ করা হলো:

নাম সংশোধনঃ
কোন ব্যক্তি তার নিজের নাম অথবা পিতা, মাতা, স্বামী বা স্ত্রীর নাম পরিবর্তন বা সংশোধন করতে চাইলে তাকে আবেদন পত্রের সাথে নিন্মউক্ত কাগজ পত্র জমা দিতে হবে। ১। জে. এস. সি/ এস. এস. সি বা সমমান, ২। নাগরিকত্ব সনদ, ৩। জন্মনিবন্ধন সনদ এর অনলাইন কপি, ৪। চাকরির প্রমাণপত্র যদি থাকে , ৫। পাসপোর্ট, ৬। নিকাহনামা এবং ৭। পিতা, স্বামী অথবা মাতার জাতীয় পরিচয়পত্রের ফটোকপি। আবেদনপত্রের সঙ্গে সংযুক্ত এই সকল কাগজপত্র অবশ্যই সত্যায়িত করে নিতে হবে। তবে উল্লেখ কাগজপত্রের মধ্যে যার যেটি আছে, তাই দিলে চলবে।যেমন, শিক্ষাগত যোগ্যতা এস. এস. সি এর কম হলে তাকে ঐ সনদের ফটোকপি জমা দিতে হবে না। আবার যিনি চাকরি করেন না তাকে চাকরির প্রমান প্রদানের প্রয়োজন হবে না।একই ভবে পাসপোর্ট না থাকলে তা দেওয়ার প্রয়োজন নেই।

নাম পরিবর্তনঃ

নাম পরিবর্তনের ক্ষেত্রে আবেদনের সাথে শিক্ষাগত যোগ্যতা সনদ এর সত্যায়িত ফটোকপি ‘যদি থাকে’ জমা দিতে তবে এস. এস. সি এর নিচে হলে দেওয়ার দরকার নেই। বিবাহিতদের ক্ষেত্রে স্ত্রী বা স্বামীর জাতীয় পরিচয়পত্রের সত্যায়িত ফটোকপি, জাতীয় পত্রিকায় প্রকাশিত নাম পরিবর্তন সংক্রান্ত বিজ্ঞাপনের কপি এবং ম্যাজিস্ট্রেট কোর্টে সম্পাদিত এফিডেভিট জমা দিতে হবে। 

বি: দ্র: আবেদনকৃত ব্যক্তিকে শুনানির দিন প্রকল্পের কর্যালয়ে কাগজপত্রের মূল কপি সহ হাজির হতে হবে।
করেছেন (1,274 পয়েন্ট)
আমার বাবার কার্ডে ইংরেজি নামে দুটো অক্ষর ভুল।তিনি যে আমলে SSC,hsc,ba পাশ করে,সে আমলে সকল সার্টিফিকেট বাংলায় লেখা হতো।
করেছেন (1,196 পয়েন্ট)
আপনি তাদের কার্যালয়ে গেলেই এ বিষয়ে সম্পূর্ন জানতে পারবেন।
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

299,870 টি প্রশ্ন

387,632 টি উত্তর

117,139 টি মন্তব্য

165,477 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...