বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
69 জন দেখেছেন
"ধর্ম ও আধ্যাত্মিক বিশ্বাস" বিভাগে করেছেন (31 পয়েন্ট)

2 উত্তর

+2 টি পছন্দ
করেছেন (4,777 পয়েন্ট)

চরিত্র সুন্দর করার উপায়: কুরআন-হাদীস পাঠ করে সেরূপ জীবন গঠন করেলেই চরিত্র সুন্দর হয়ে  যাবে।

রাসূল সা.এর চরিত্র: গোটা কুরআন পড়ুন। সমাধান পাবেন। কারণ আয়েশা রা. বলেছেন- গোটা কুরআনই রাসূল এর চরিত্র।- মুসনাদে আহমাদ: হা. নং ২৪৬০১

চরিত্র সুন্দর করার কয়েকটি হাদীস:

১/রাসূল সা. ইরশাদ করেন: প্রকৃত মুসলমান ঐ ব্যক্তি যার হাত ও মুখ থেকে অন্য মুসলমান নিরাপদ থাকে। - সহীহ মুসলিম: হা. ৪১

২/ রাসূল সা. ইরশাদ করেন: যে বড়কে সম্মান করে না এবং ছোটকে স্নেহ করে না সে আমার দলভুক্ত না। - সুনানে তিরমিযী: হা. ১৯১৯


0 টি পছন্দ
করেছেন (8,275 পয়েন্ট)
আল্লাহ তাআলা বলেন, তোমাদের মধ্যে যারা আল্লাহ ও পরকালকে ভয় করে এবং আল্লাহকে অধিক স্মরণ করে তাদের জন্য রাসূলুল্লাহর 'চরিত্রের' মধ্যে উত্তম আদর্শ রয়েছে। (সূরা আহযাবঃ ২১)

ইয়াযীদ ইবনে বাবানূস (রহঃ) বলেন, আমরা আয়েশা (রাঃ)-এর নিকট উপস্থিত হয়ে বললাম, হে মুমিন জননী! রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর চরিত্র-বৈশিষ্ট্য কি ছিল? তিনি বলেন, কুরআনই ছিল তার চরিত্র। আপনার সূরা মুমিনূন পড়ে থাকেন। তিনি বলেন, পড়ুনঃ

১.. কাদ আফলাহাল মুমিনূন। অবশ্যই সফলকাম হয়েছে মুমিনগণ।
২.. যারা তাদের সালাতে ভীতি-অবনত।
৩.. আর যারা অসার কর্মকাণ্ড থেকে থাকে বিমুখ।
৪.. এবং যারা যাকাতে সক্রিয়।
৫.. আর যারা নিজেদের যৌনাঙ্গকে রাখে সংরক্ষিত।

ইয়াযীদ (রহঃ) বলেন, আমি পড়লাম, কাদ আফলাহাল মুমিনুন। লিফুরূজিহিম হাফিযুন (১-৫) পর্যন্ত। তিনি বলেন, এটাই ছিল রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর চরিত্র বৈশিষ্ট্য। (নাসাঈ, হাকিম,হাদিসের মানঃ যঈফ)

আবু হুরায়রা (রাঃ) থেকে বর্ণিত। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেনঃ সর্বোত্তম স্বভাব-চরিত্রের পূর্ণতা দান করার জন্যই আমি প্রেরিত হয়েছি। (আবু দাউদ)

আলী ইবনে আবু তালিব এর নাতী ইবরাহীম ইবনে মুহাম্মাদ (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, আলী (রাঃ) যখন রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর চরিত্র ও বৈশিষ্ট্য বর্ণনা করতেন তখন বলতেন, তিনি যখন পথ চলতেন তখন পা তুলে এমনভাবে চলতেন যে, মনে হতো তিনি যেন উঁচু স্থান হতে নিচে অবতরণ করছেন। (শামায়েলে তিরমিযী, হাদিস নম্বরঃ ৯৩)

রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ উত্তম চরিত্র হচ্ছে নেকী, আর গোনাহ তাকে বলে যা তোমার মনকে সংশয়ের মধ্যে ফেলে এবং তা লোকে জানুক তা তুমি অপছন্দ কর।

আবদুল্লাহ ইবনে আমর (রাঃ) বলেন, রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম নিজেও অশ্লীলভাষী ছিলেন না এবং অশ্লীলতাকে তিনি পছন্দও করতেন না। তিনি বলতেনঃ তোমাদের মধ্যে উত্তম স্বভাব-চরিত্রের লোকই সর্বোত্তম। (আল-আদাবুল মুফরাদ, হাদিস নম্বরঃ ২৭১ বুখারী, মুসলিম, তিরমিযী)

আবূ হুরায়রা রাদিয়াল্লাহু আনহু বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, মুমিনদের মধ্যে সবার চেয়ে পূর্ণ মুমিন ঐ ব্যক্তি যে চরিত্রে সবার চেয়ে সুন্দর, আর তাদের মধ্যে সর্বোত্তম ঐ ব্যক্তি, যে নিজের স্ত্রীর জন্য সর্বোত্তম। (রিয়াযুস স্বা-লিহীন, হাদিস নম্বরঃ ২৮৩ তিরমিযী)

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
26 ডিসেম্বর 2017 "ইতিহাস" বিভাগে জিজ্ঞাসা করেছেন হাফেজ নাঈম হাসান (36 পয়েন্ট)
2 টি উত্তর
10 ফেব্রুয়ারি 2016 "নবী-রাসূল" বিভাগে জিজ্ঞাসা করেছেন monjur246 (35 পয়েন্ট)
1 উত্তর

323,340 টি প্রশ্ন

413,962 টি উত্তর

128,275 টি মন্তব্য

178,039 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...