111 জন দেখেছেন
"ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক্স" বিভাগে করেছেন (-1 পয়েন্ট)

3 উত্তর

2 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (2,758 পয়েন্ট)
আধান বলতে কোন পরমানুর চার্জিত অবস্থাকে বোঝায়। এবং এই চার্জিত অবস্থা হয়ে যদি ঐ পরমানু ইলেক্ট্রন গ্রহন(নেগেটিভ চার্জ) করে বা বর্জন(পজিটিভ চার্জ) করে। তাই আধান বিদ্যুৎ নয়।

বিদ্যুৎ হচ্ছে ইলেট্রনের প্রবাহ। 

কোন তার বা বাহকের মধ্য দিয়ে যদি ইলেক্ট্রন গুলো নির্দিষ্ট দিকে প্রবাহিত হয় তবেই বিদ্যুতের সৃষ্টি হয়। তাই বিদ্যুতকে ধনাত্নক বা ঋনাত্নক হিসাবে ধরা হয়না। 

ব্যাটারির ক্ষেত্রে রাসায়নিক বিক্রিয়ার মাধ্যমে বিদ্যুৎ উৎপন্ন হয় তাই এখানে ধনাত্নক বা ঋনাত্নক একটি বিষয় জড়িত আছে কিন্তু তা শুধু ব্যাটারির ইন্টার্নাল রাসায়নিক বিক্রিয়ার ক্ষেত্রে। বিদ্যুতের ক্ষেত্রে নয়। যেমন জারন-বিজারন একটি রাসায়নিক বিক্রিয়ার ক্ষেত্রে এনোড ইলেক্ট্রন ছেড়ে দিয়া পজিটিভ আধান বা চার্জে পরিনত হয়ে দ্রমনে চলে আসে এবং দ্রবনের কোন নেগেটিভ আয়নের সাথে যুক্ত হয়ে যৌগ গঠন করে। ছেড়ে দেয়া ইলেক্ট্রন গুলো এনোডের দন্ড বেয়ে বাইরে সংযুক্ত(যদি তার দিয়া সংযোগ করা হয় তবে) করলে ইলেক্ট্রন সেই তারের ভেতর দিয়া ক্যাথোডে পৌছাই। ফলে তারেই বিদ্যুৎ প্রবাহের সৃষ্টি হয়। ক্যাথোড এই ইলেক্ট্রন দ্রবনে থাকা পজিটিভ আয়নের সাথে যুক্ত হয়ে মৌল বা যৌগ গঠন করে। ( এখানে একটি বিষয় যে এনোডে যে পজিটিভ আয়ন সৃষ্টি করছিলো সেটার সাথে যুক্ত হয়না। এই পজিটিভ যে নেগেটিভ আয়নকে গ্রহন করেছিল সেই নেগেটিভ আয়ন তার সাথে যুক্ত থাকা পজিটিভ আয়ন ছেড়ে দিছিলো। সেই পজিটিভ আয়নটির সাথে ইলেক্ট্রন যুক্ত হয়। উল্লেখ্য যে, কোন নেগেটিভ বা পজেটিভ আধান একা থাকেনা, অবশ্যই বিরপরীত আধান দ্বারা পরিবেষ্টিত হয়ে থাকে। ) 

এবং জেনারেটরে বিদ্যুৎ উৎপাদনের ক্ষেত্রে এ ধরনের রাসায়নিক বিক্রিয়াই নাই,

কাজেই বিদ্যুৎ আধান নয়। 
করেছেন (-1 পয়েন্ট)
ভাইয়া তাহলে বিদ্যুত কি এক প্রকার শক্তি? বাসা বাড়িতে ব্যবহৃত তারের মধ্যে দুইটা তার দেয়া হয় কেন
করেছেন (2,758 পয়েন্ট)

হ্যা বিদ্যুৎ এক প্রকার শক্তি, আমরা জানি কাজ করার সামর্থকে শক্তি বলে। যেহেতু ইলেট্রনের প্রবাহ দ্বারা সৃষ্ট বিদ্যুৎ কাজ করতে পারে,যেমন লাইট জালাতে, ফ্যান ঘুরাতে পারে তাই এটি শক্তি। 

দুইটা তার  এই কারনে দেয়া হয় (আমি বিস্তারিত বলছিনা), আমি বলেছি ইলেক্ট্রনের প্রবাহ, কাজেই একটি তার থাকলে ইলেক্ট্রন প্রবাহ হত না, কারন প্রবাহিত হয়ে শেষ পর্যন্ত কোথায় যাবে? আবার ইলেকট্রন মুক্ত হয়ে অন্যত্র যাবেনা কারন তাতে যে পদার্থ থেকে যাচ্ছে সেই পদার্থের ইলেক্ট্রন ঘাটতির ফলে পদার্থের অবস্থার পরিবর্তন ঘটবে। তাই ইলেক্ট্রন পুর্ন বর্তনী সম্পুর্ন করতে দুটো তার থাকে যাতে চক্র সম্পাদিত হয়।
 বাসা বাড়ি যে লাইন দেয়া হয় তা হচ্ছে এসি প্রবাহ। এর দুটির মধ্যে একটিকে বলে ফেজ, এটি আসল প্রবাহ যুক্ত তার। আরেকটি থাকে নিউট্রাল বা আর্থ। যখন আপনি বাল্ব জালান তখন ফেজ তার থেকে কিছু ইলেক্ট্রন বাল্বের ভেতর দিয়া প্রবেশ করে অন্য তার দিয়া বেরিয়ে মাটিতে চলে যায় ফলে বাল্ব জলে। ঠিক সাথে সাথে যে পরিমান ইলেক্ট্রন মাটিতে গেছিলো সেই পরিমান ইলেক্ট্রন পুনরায় মাটি থেকে আর্থ তার দিয়া বাল্বের ভেতর দিয়া ফেরত এসে ফেজ তারের ইলেক্ট্রন সমতা রক্ষা করে। এই যাওয়া আসা কে এসি বা পরিবর্তী প্রবাহ বলা হয়। আর ৫০ হার্জ বলতে বোঝায় এভাবে সেকেন্ড এ ৫০ বার যাওয়া আসা মুখ পরিবর্তন করে,  যদি কেবল একটি ফেজ তার থাকত তবে ইলেক্ট্রন গুলো কোথাউ যেতে পারত না তারেই রয়ে যেত তাই বাল্ব জলত না। 
করেছেন (-1 পয়েন্ট)
কিছু কিছু বাসা বাড়িতে তো আর্থ রড দেই না তাহলে সেই ক্ষেত্রে কি হয়??? এই ক্ষেত্রে ইলেকট্রন কিভাবে মাটিতে যায় তাহলে।
করেছেন (2,758 পয়েন্ট)
খাম্বা থেকে দুটো তার আসে 
করেছেন (-1 পয়েন্ট)
 খাম্বার মাধ্যমে কি ইলেকট্রন মাটিতে যায়?
0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (111 পয়েন্ট)
হ্যা, বিদ্যুৎ একধরনের আধান বা চার্জ। আর এটিতে ধনাত্বক এবং ঋণাত্বক দুটোই আছে। আর কাজ করার জন্য বা শক্তির জন্য ঋণাত্বক আধান বা ইলেক্ট্রনের দরকার হয়।
0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (1,385 পয়েন্ট)
বিদ্যুৎ কোনো আধান নয়।এটা এক প্রকারের শক্তি।
টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
05 মার্চ "শিক্ষা+শিক্ষা প্রতিষ্ঠান" বিভাগে জিজ্ঞাসা করেছেন SAiMOOON (15 পয়েন্ট)
0 টি উত্তর
2 টি উত্তর

288,515 টি প্রশ্ন

373,856 টি উত্তর

113,089 টি মন্তব্য

157,051 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...