বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
153 জন দেখেছেন
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (1,858 পয়েন্ট)
পূনঃরায় খোলা করেছেন

4 উত্তর

+2 টি পছন্দ
করেছেন (3,629 পয়েন্ট)
কম ঘুমালে মানুষ মরে যায়না। এমন কোন ঘটনা শোনা যাইনি। তবে অনিয়মিত ভাবে কম ঘুমালে স্বাস্থ্যের উপর বিরুপ প্রভাব পড়ে। আর যদি অভ্যাসে পরিনত হয়ে যায় তবে তেমন কোন সমস্যা হয়না যদিও সেক্ষেত্রে স্বাস্থ্য(এখানে স্বাস্থ্য বলতে মোটা বা চিকনকে বুঝিয়েছি) বিষয়ক ক্ষতি না হলেও অন্য(সুস্থ্যতা বা রোগ বিষয়ক বুঝিয়েছি) ক্ষতি হতে পারে।

মানুষ কত ঘুমাতে পারে তার ঠিক নাই, যত বেশি ঘুমাবে ততই ঘুম আসবে অলস হয়ে পড়বে। তবে বিজ্ঞানীরা বলেন যে সর্বনিম্ন ৬ ঘন্টা ও উপরে ৮ ঘন্টা ঘুমানো উচিত। 
+1 টি পছন্দ
করেছেন (926 পয়েন্ট)
কম ঘুমালে মানুষ মারা যায় না, তবে তার চেহেরা স্বাস্থ্য নষ্ট হয়ে যায়, চোখের নিচে কালো দাগ পরে। মানুষ তো বিভিন্ন বয়সের আছে তাই তাদের ঘুমের তারতম্যও আছে। যেমন- নবজাতক (০-২ মাস) : নবজাতক ২৪ ঘণ্টায় প্রায় ১০ থেকে ১৯ ঘণ্টা ঘুমাবে। কোলের শিশু (২-১২ মাস) : মোট ঘুমের পরিমাণ ২৪ ঘণ্টায় ১২ থেকে ১৩ ঘণ্টার মতো।রাতে নয় থেকে ১০ ঘণ্টা এবং দিনে তিন-চার ঘণ্টার মতো ঘুমাবে । টলটলিয়ে হাঁটতে পারা শিশু (১-৩ বছর) : মোট দৈনিক ঘুম ১১ থেকে ১৩ ঘণ্টা ঘুমাবে। দিনের বেলায় দুবারের ঘুমের চাহিদা কমে ১৮ মাস বয়সে একবারে পরিণত হয়। স্কুল-পূর্ব বয়স (৩-৫ বছর) : রাতে নয় থেকে ১০ ঘণ্টা ঘুমাবে। শৈশব (৬-১২ বছর) : নয় থেকে ১১ ঘণ্টার দৈনিক ঘুমাবে। কৈশর-যৌবন (১২ বছরের বেশি বয়সে) : গড় ঘুম সময় দৈনিক সাত থেকে নয় ঘণ্টা ঘুমাবে। সুস্বাস্থ্যের অধিকারী একজন মানুষ গড়ে দৈনিক ৮ ঘণ্টা ঘুমাবে।
+1 টি পছন্দ
করেছেন (116 পয়েন্ট)
কম ঘুমালে মানুষ মরে যায়,এমন ধারণা পুরোপুরি সঠিক নয়৷ তবে কম ঘুমালে শরীরে বিভিন্ন সমস্যা দেখা যায় যেমন শরীর দূর্বল ও কাজে অমনোগীতা বেড়ে যায়৷

একজন মানুষ কম পক্ষে ২ ঘন্টা ঘুমাতে পারে তবে স্বাভাবিক ভালে একজন মানুষের ৬ ঘন্টা ঘুমানো উচিত৷
+1 টি পছন্দ
করেছেন (7,561 পয়েন্ট)
মানুষ কম ঘুমালে মারা যায় না ঠিকই তবে তার শরীর সকল কোষ গুলো দুর্বল হয়ে পরে।যার ফলে শরীরে হরমোনের পরিবর্তন,স্মৃতি হ্রাস,স্থুলতা,শারীরিক ভাবে ভেঙ্গে পড়া এছাড়া মারাত্ম রোগ হতে পারে। **আর রাতে ৬ ঘন্টা ঘুমালেই যথেষ্ট।তবে তা একে বারে গভীর ঘুম হতে হবে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি উত্তর
23 ফেব্রুয়ারি 2018 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Md Minar Islam (17 পয়েন্ট)
2 টি উত্তর
24 ফেব্রুয়ারি 2018 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Md Minar Islam (17 পয়েন্ট)
3 টি উত্তর
2 টি উত্তর

313,555 টি প্রশ্ন

403,106 টি উত্তর

123,908 টি মন্তব্য

173,654 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...