বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
109 জন দেখেছেন
"বিজ্ঞান ও প্রকৌশল" বিভাগে করেছেন (9 পয়েন্ট)

3 উত্তর

0 টি পছন্দ
করেছেন (3,779 পয়েন্ট)
বাতাসে জলীয় বাষ্প থাকে যা খালি চোখে দেখা যায় না৷ শীতকালে পুকুরের পানি বেশি ঠাণ্ডা হওয়ার কারণে নিকটের জলীয় বাষ্পের সাথে মিশে ক্ষুদ্রাকৃতির জলীয় বাষ্প বড় আকার ধারন করে৷ যা আমরা কুয়াশার আকারে দেখতে পাই৷
0 টি পছন্দ
করেছেন (884 পয়েন্ট)

ভূপৃষ্ঠ সংলগ্ন বায়ুস্তর শীতল বা ঠান্ডা থাকলে, বায়ুতে মিশে থাকা জলীয়বাষ্প ক্ষুদ্র ক্ষুদ্র জলকণায় পরিণত হয়| ভূ-পৃষ্ঠ রাতে দ্রুত তাপ বিকিরণ করে ঠান্ডা হয়ে পড়লে, ভূ-পৃষ্ঠ সংলগ্ন বায়ুস্তর ঠান্ডা ও আর্দ্র হয়ে পড়ে এবং কুয়াশা তৈরির উপযুক্ত অবস্থার সৃষ্টি হয়। তবে, সমুদ্রের উপকূলভাগে, উষ্ণতর বায়ু, শীতল সমুদ্রের পনির সংস্পর্শে আসলেও কুয়াশার সৃষ্টি । যার কারনে শীতের সময় পুকুর থেকে কুয়াশা বা বাষ্প উঠে বলে মনে হয়।


0 টি পছন্দ
করেছেন (2,205 পয়েন্ট)
শীতের সকালে বায়ুর তাপমাত্রা অনেক কমে যায়। ফলে বাতাসের জলীয়বাষ্প ধারণ ক্ষমতা কমে যায়। অপর দিকে স্থলভাগের চেয়ে জলভাগের তাপমাত্রা কমতে বেশি সময় লাগে। ফলে পরিবেশের তাপমাত্রা যতটা কমে নদী বা পুকুরে থাকা পানির তাপমাত্রা ততটা কমতে পারেনা। যার কারণে এটি বাষ্পীভূত হয়ে বায়ুমন্ডলে মিশে যেতে চায়। যেটাকে আমরা কুয়াশা বা ধোঁয়ার আকারে দেখতে পাই। এটাই হলো সেই বাষ্পায়িত ও কিছুটা ঘনীভূত পানিকণা।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
14 অক্টোবর 2017 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন প্রত্যয় (9 পয়েন্ট)
0 টি উত্তর
26 ডিসেম্বর 2015 "গবেষণায় মৃত্যু" বিভাগে জিজ্ঞাসা করেছেন wazih ullah tanzim (5 পয়েন্ট)

293,674 টি প্রশ্ন

380,176 টি উত্তর

114,918 টি মন্তব্য

161,199 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...